কানাডায় বাঙালি মেয়ে ইশরাত এর এডমন্টন পাবলিক লাইব্রেরীতে দীর্ঘ ৩ মাস ব্যাপী আর্ট এক্সিবিশন

 

কানাডা:–
বাংলাদেশ হেরিটেজ মিউজিয়াম ও প্রেসক্লাব সভাপতি দেলোয়ার জাহিদ বিদেশে বাংলাদেশী সম্প্রদায়ের মধ্যে ঐক্য জোরদার ও বাংলাদেশের মানুষের জীবন সংগ্রামের শ্রেষ্ঠ উদাহরণ স্থাপনের কথা ব্যক্ত করে এ সম্প্রদায়ের উদ্যোগগুলোর প্রশংসা করেন। তিনি আর্ট কে “অস্তিত্বসাধনা” ও একটি আত্মঅনুসন্ধানের প্রক্রিয়া বলে অবিহিত করেন এবং বাংলাদেশকে সাংস্কৃতিকভাবে একটি সমৃদ্ধ দেশে পরিণত করার পাশাপাশি শিশু ও যুব সমাজের প্রতি তাদের দায়িত্বের প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেন.
দেলোয়ার জাহিদ, আলবার্টা প্রদেশের রাজধানীতে এডমন্টন পাবলিক লাইব্রেরী (পেনি মেকি শাখায়) আয়োজিত এক্সিবিশনের উদ্ভোধনী অনুষ্ঠানে সভাপতির ভাষন দিচ্ছিলেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ হেরিটেজ মিউজিয়াম এর সহ-সভাপতি আহসান উল্লাহ ও পাবলিক লাইব্রেরী প্রতিনিধি প্যাম। সণ্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন মোঃ লস্কর, সাধারণ সম্পাদক বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন ও মিঃ পিটার মণ্ডল, আলোচনায় অংশ নেন বাংলাদেশ হেরিটেজ এন্ড এথেনিক সোসাইটি অব আলবার্টা (বেসা) ম্যাগাজিনের যুগ্ম সম্পাদক ও এশিয়ান নিউজ ও ভিউজ এর সাইফুর হাসান, বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন (বিসিএই)এর প্রকাশনা সেক্রেটারী মেলভিন মন্ডল। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ হেরিটেজ এন্ড এথেনিক সোসাইটি অব আলবার্টার সাধারণ সম্পাদক মাসুদ ভুইয়া, নুরুল হুদা, রায়হানা রাসমীন, সোনিয়া ও মিউজিয়াম এর সার্ভিস প্রদানকারী জার্মান নাগরিক এন্ডি ষ্ট্রোকিচ।
আলোচকবৃন্দ কানাডায় বাঙালি মেয়ে ইশরাত এর আর্ট এক্সিবিশনের সাফল্য ও উদ্যোগকে প্রশংসা করে এখানে বাংলা স্কুল, সংস্কৃতি, এবং উন্নয়নের ক্ষেত্রগুলোকে তুলে ধরার আহ্বান জানান।
বাংলাদেশের কুমিল্লায়, ২৫মার্চ, ১৯৮৭ জন্মগ্রহণকারী ইশরাত এ বছর McEwan বিশ্ববিদ্যালয়ের শিশু ও যুবযত্ন বিভাগ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেছেন। ইশরাতের এ প্রদর্শনীতে ৯টি চিত্রকর্ম স্থান পেয়েছে । ইসরাতের অনুপ্রেরণার উৎস তার বাবা-মা, স্বামী সায়িফ ও ভাইবোন। প্রদর্শিত চিত্রকর্মগুলো ২০১২ সালে ৪ঠা জানুয়ারী মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত তার পূর্বজ মাহিনুরের স্মৃতির প্রতি উৎসর্গিত।
ইশরাত জাহানের শিল্পকর্মের পিছনে তার নিজস্ব অনুপ্রেরণার কথা বলতে গিয়ে বলেন:…আমি আনন্দ, নিরানন্দ, নিঃসঙ্গতা, রাগ, এবং ভালোবাসার অনুভূতি প্রকাশ করার ক্ষেত্রে আঁকা ছবির সঙ্গে তরুণ প্রজন্মকে সংযুক্ত করার চেষ্টা করছি ….২০০২ সালে বোন এলমার সঙ্গে তিনি একসঙ্গে স্পেনে একটি যুক্ত প্রদর্শনীর আয়োজন করেন যা তৎসময়ে স্পেনীশ মিডিয়ায় উল্লেখযোগ্য স্থান করে নিয়েছিলো। উদ্ভোধন শেষে উপস্থিত বাঙ্গালী ও কানাডিয়ানগণ শিল্পকর্মগুলো ঘুরে ঘুরে দেখেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...