বিনা কর্তৃক উদ্ভাবিত রবি মৌসুমে জাতসমূহের এর প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে প্রশিক্ষণ

কুমিল্লা প্রতিনিধি :–
বিনা র্কতৃক উদ্ভাবিত রবি মৌসুমে জাতসমূহের (বিনাসরিষা, বিনামসুর, বিনাচিনাবাদাম এবং বিনাটমেটো) এর প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে জাতগুলির উন্নত চাষাবাদ এবং বীজ সংরক্ষণ কৌশল সর্ম্পকে কৃষক (কৃষাণ ও কৃষাণী) প্রশিক্ষণ দেয়া হযেছে। বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কুমিল্লা উপকেন্দ্রের ট্রেনিংরুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। কুমিল্লা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোসাঃ সিফাতে রাব্বানা খানম জানান, আমন ও নাবী বোরো আবাদের মধ্যবর্তী সময়ে বিনাসরিষা আবাদ করে ৮৫ দিনে প্রতি একর জমিতে ২০-২২ মন সরিষার ফলন পাওয়া যায়। দেশের চাহিদা মেটানোর জন্য প্রতিবছর প্রায় ১২ লক্ষ মে.টন ভোজ্য তেল বিদেশ থেকে আমদানী করতে হয়। যার কারনে প্রতি বছর ভোজ্য তেল আমদানীর জন্য সরকারকে ১৫০০-২০০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করতে হয়। বাজারে যে তেল পাওয়া যায় তার মধ্যে পাম অয়েল মেশানো থাকে অথচ ভেজাল তেল না খেয়ে নিজের জমিতে মাত্র ১ বিঘা জমি চাষ করে ৬-৭ মন সরিষা পাওয়া সম্ভব, যা দিয়ে একটি পরিবার সারা বছর ভোজ্য তেলের চাহিদা সহজে পূরন করা সম্ভব। তিনি বাংলাদেশে গ্রামীন নারীরা কৃষির সাথে নিবিড় ভাবে জড়িত। তাদের প্রশিক্ষিত করা গেলে ফসলের বীজ সঠিক ভাবে সংরক্ষণ হবে। সরকারী বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপর চাপ পড়বে না। এছাড়া কৃষক পরিবারের অনেক খরচ কমে যাবে। কুমিল্লার সদর, সদর দক্ষিণ, ব্রাহ্মণপাড়া, বড়–ড়া, লাকসাম, চান্দিনা ও বুড়িচং উপজেলার ১০০ জন (৩০ জন কৃষাণী ও ৭০ জন কৃষক ) এবং ১০ জন উপসহকারী কৃষি কর্মকর্তাকে এ প্রশিক্ষণ দেওয়া হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিনা ময়মনসিংহ থেকে আগত পরিচালক (প্রশাঃ ও সাঃ সাঃ) ড. মোঃ আজগার আলী সরকার। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ত¦ করেন জেলা প্রশাস মোঃ হাসানুজ্জামান কল্লোল ।
এছাড়াও উপস্থিত ছিলেন মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মঙ্গল চন্দ্র চন্দ, ড. মোঃ জাহাঙ্গীর আলম, প্রকল্প পরিচালক মোঃ ইকরাম উল হক, উপ-প্রকল্প পরিচালক, ড. মোঃ হাবিবুর রহমান, কৃষিবিদ মোঃ নুরুল হক অতিরিক্ত (চ.দা) কৃষি সম্প্রসারণ অধিদপ্তÍর, কুমিল্লা অঞ্চল ও কুমিল্লা বুড়িচং উপজেলার কৃষি অফিসার মোঃ ফারুক হোসেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...