ইংল্যান্ডের গ্লোবাল এসিভার্স এ্যাওয়ার্ডের জন্য মনোনীত হলেন শিল্পপতি শাহজাহান বাবলু

শাহ নুরুল আলম :—
জাতীয় স্বর্ণপদক প্রাপ্ত বিশিষ্ট শিল্পপতি এস.বি গ্রুপের চেয়ারম্যান শাহজাহান বাবলু ইংল্যান্ডের গ্লোবাল এসিভার্স এ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন। ২১ সেপ্টেম্বর ইংল্যান্ডের হাউস অব লর্ডসে বাবলুকে এ সম্মাননা প্রদান করা হবে। এ্যাওয়ার্ড প্রদানকালে সে দেশের উচ্চ পদস্থ ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। বাংলাদেশে এ প্রথম শাহজাহান বাবলুকে এ সম্মাননার জন্য মনোনয়ন দেয়া হয়েছে। ইতিপূর্বে পত্র মারফত মনোনয়নের বিষয়টি বাবলুকে জানানো হয়। সম্প্রতি হাউস অব লর্ডস কর্মকর্তারা বাংলাদেশে এসে শাহজাহান বাবলুর বিষয়ে খোঁজ খবর নেন।
জানা গেছে, শাহজাহান বাবলু উক্ত এ্যাওয়ার্ড প্রাপ্তির জন্য যাবতীয় কাগজ পত্রসহ ইংল্যান্ডের হাউস অব লর্ডসে প্রেরণ করেন। কাগজ পত্র যাচাই বাছাই করার জন্য সে দেশের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসে খোঁজ খবর নেন। গ্রামের একজন শব্জি বিক্রেতা সব কিছু ঠিক ঠাক পরিচালিত করে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর অসামান্য কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ হাউস অব লর্ডস বাবলুকে ‘গ্লোবাল এসিভার্স এ্যাওয়ার্ডের’ জন্য মনোনীত করেন। পৃথিবীর বিভিন্ন দেশে নানা পেশায় নিয়োজিত কর্মোদ্যোমীদের বিশেষ স্বীকৃতি স্বরুপ এ সম্মাননা দেয়া হয়ে থাকে। সম্মাননা প্রদানকালে দেশটির উচ্চ পদস্থরা হাউস অব লর্ডসে উপস্থিত থাকার রেওয়াজ রয়েছে।
উল্লেখ্য, বিশিষ্ট শিল্পপতি ও সামাজ সেবী শাহজাহান বাবলুর বাড়ী কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার কাজী জোড় পুকুরিয়া গ্রামে। তিনি শ্রীফলিয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি। মৌকারা দারুচ্ছুন্নাত ওয়ালীয়া কমপ্লেক্সের পরিচালক ও ঢাকা ইউথ ক্লাবের সভাপতি। গ্রামের ক্ষুদ্র ব্যাবসা থেকে তার জীবন প্রবাহ শুরু হয়ে তিনি বর্তমানে একজন শিল্পপতি ও সফল ব্যবসায়ী। ইতিপূর্বে তিনি একজন সফল ব্যবসায়ী হিসেবে জাতীয় স্বর্ণপদক অর্জন করেছেন।
ইংল্যান্ডের গ্লোভাল এসিভার্স এ্যাওয়ার্ডে মনোনীত হওয়ায় শাহজাহান বাবলুর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি জানান, ‘যে কোন এ্যাওয়ার্ড মানুষকে কর্মক্ষেত্রের স্বীকৃতি স্বরুপ সম্মানিত করে। তবে ২১ সেপ্টেম্বর আমি যে সম্মাননা পেতে যাচ্ছি তা কেবল আমার সম্মান নয়; এটির সাথে জড়িয়ে আছে বাংলাদেশের সম্মান। কারন এর আগে বাংলাদেশের কেউ এ সম্মাননা পায়নি। আমার এ বৃহৎ অর্জনটুকু বাংলাদেশের মানুষের জন্য উৎসর্গ করলাম। এ প্রাপ্তিতে আমি ভীষন খুশী, মহান আল্লাহর দরবারে শুকরিয়া জ্ঞাপন করছি।’ এ সময় তিনি সকলের কাছে দোয়া কামনা করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...