‘জয়বাংলা’ শ্লোগান কোন বিশেষ রাজনৈতিক দলের নয়, এ শ্লোগান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জিবীত হয়ে দেশবাসী ঐক্যবদ্ধ হওয়ার আহবান’ —-হাছানুজ্জামান কল্লোল

এবিএম আতিকুর রহমান বাশার :–
‘জয়বাংলা’ শ্লোগান কোন বিশেষ রাজনৈতিক দলের শ্লোগান নয়, এ শ্লোগান ‘পাকিস্তান জিন্দাবাদ’ থেকে বেড়িয়ে এসে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জিবীত হয়ে দেশবাসীকে ঐক্যবদ্ধ করাার শ্লোগান, এ শ্লোগান বঙ্গবন্ধুর স্বপ্নের সোনারবাংলা বিনীর্মানে শ্লোগান’। শনিবার দুপুরে দেবিদ্বার উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ ২০১৫’র ডিজিটাল মেলা’র আনুষ্ঠানিক উদ্ভোধনকালে প্রধান অতিথি কুমিল্লা জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল ওই বক্তব্য তুলে ধরেন।
তিনি আরো বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির ধারায় বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর সাথে তাল মিলিয়ে বাংলাদেশও এগিয়ে চলেছে, ‘এখন এনালকের দিন শেষ- এবার হবে ডিজিটাল বাংলাদেশ’। বর্তমান সরকার ঘোষিত ‘রূপকল্প- ২০২১’র বাস্তবায়ন করতে হলে আমাদের ডিজিটাল বাংলাদেশ বিনীর্মানের বিকল্প নেই। নিজের কল্যানে, আগামী প্রজন্মের কল্যানে, দেশের কল্যানে আপনাকে কাজ করতে হবে। ভুমি, কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, উন্নয়নসহ সর্ব ক্ষেত্রে ডিজিটালাইজড পদ্ধতির আওতায় আনত হবে, তবেই জবাবদিহীতা বাড়বে, সুশাসন প্রতিষ্ঠা হবে, দূর্নীতি কমে আসবে। প্রধান অতিথি আরো বলেন, আমরা এখন কঠিন পথ অতিক্রম করছি। জাতি হিসেবে আমাদের ধ্বংস করতে, আমাদের এগিয়ে চলার পথ রুদ্ধ করতে এক শ্রেণীর মানুষ মানব হত্যা মহা পাপ জেনেও হরতাল-অবরোধের নামে মানব হত্যা করছে, শুধু তাই নয়,- তার চেয়ে মহা পাপ শিশু ও নারী হত্যা করছে। অপর দিকে ষড়যন্ত্রকারীরা আমাদের মেধা, মনন ও জীবনী শক্তি ধ্বংস করতে নানা লোভনীয় কর্মকান্ডে যুব-তরুন- শিশুদের মাদকাসক্ত করছে। মাদক নামাজ- ধর্মই নষ্ট করেনা,- মাদক স্বাস্থ্য, অর্থ-সম্মান. পারিবারিক শান্তি বিনষ্ট করে। মাদকের ছোবল থেকে সমাজ ও আগামী প্রজন্মকে রক্ষায় এবং উন্নত বাংলাদেশ গড়তে মাদক প্রতিরোধে আমাদের সকলকে আপোষহীনভাবে এগিয়ে আসতে হবে।
তিনি ডিজিটাল প্রক্রিয়ায় দেশ এগিয়ে যাওয়ার পাশাপাশি মানুষের জীবন যাত্রার মান বৃদ্ধির উদাহরন টেনে বলেন, আমি নিজেও একজন কলেজ শিক্ষকের ছেলে, আমার বাবা একটি বা দু’টি শার্টের বেশী কিনে দিতে পারেননি। এখন যেকোন পরিবারের সন্তানদের ৫/১০ সেট বস্ত্র রয়েছে। এখন আর গ্রামে বস্ত্রহীন মানুষ খুঁজে পাওয়া যাবেনা। অভাবের তাড়নায় মানুষ মারা যাচ্ছেনা। মানুষের জীবণ যাত্রার মান এখন অনেক উন্নত হয়েছে।
ডিজিটাল মেলা উদ্ভোধনী সভায় উপজেলা নির্বহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম’র সভাপতিত্বে এবং উপজেলা সহকারী কমিশনার দাউদ হোসেন চৌধূরীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি কুমিল্লা জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আ’লীগ কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ সদস্য সাবেক মন্ত্রী এ,এফ,এম ফখরুল ইসলাম মূন্সী, আ’লীগ উপজেলা সভাপতি আলহাজ্ব জয়নুল আবেদীন। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন দেবিদ্বার উপজেলা পরিষদ’র ভাইস চেয়ারম্যান মোঃ সহিদুল ইসলাম সহিদ, মহিলা ভাইস চেয়ারম্যান সুফিয়া বেগম, দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ মিজানুর রহমান, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, আ’লীগ উপজেলা যুগ্ম সম্পাদক মোঃ ছিদ্দিকুর রহমান ভূঞা, কুমিল্লা উত্তর জেলা মহিলা আ’লীগ সভাপতি শিরিন সুলতানা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী আঃ সামাদ, ৪নং সুবিল ইউপি চোরম্যান বীর মুক্তিযোদ্ধা এম, এ, রশীদ, ছাত্র লীগ কুমিল্লা উত্তর জেলা সভাপতি আবু কাউছার অনিক প্রমূখ।
আলোচকরা বলেন, ইন্টারনেট সেবা সাধারন মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার নানা কর্মসূচী হাতে নিয়েছে। তথ্য-প্রযুক্তির ব্যবহারে স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, উন্নয়ন, ব্যবসা-বানিজ্য, প্রযুক্তিবান্ধব শিল্প গড়ে তোলাসহ নানা বিষয়ে সাধারন মানুষ সহজভাবে জানা, বুঝা, ব্যবহার এবং সুবিধা প্রাপ্তির সুযোগ করে দিয়েছে। এপ্রযুক্তির মাধ্যমে ভূমি বিষয়ক তথ্য, স্বাস্থ্য সেবা বিষয়ক নানা তথ্য এবং টিকা সচেতনতা বৃদ্ধির লক্ষে,-‘অ্যাপসে’ একাউন্ট খোলার মাধ্যমে ‘বেবি টিকা’ বিষয়ে বাচ্চার কোন টিকা কোন দিন লাগবে তা জানা, মোবাইল ব্যাংকিং’র মাধ্যমে সহজ ভাবে টাকা লেন-দেন করা, হেডলাইন নিউজ টুয়েন্টি ফোর ডট নেট’র ই-বুক’র মাধ্যমে দেশ-বিদেশের বিভিন্ন লেখকের বই পড়া, সংবাদ- তথ্য জানা, কৃষি বাজার ডট কমের মাধ্যমে ঘরে বসেই ক্রয়-বিক্রয় এবং বাজার জাতকৃত মালামালের আয়- ব্যয়ের হিসাব করা, মজিলা ফায়ারফক্স’র মাধ্যমে সৃজনশীলতা, নিজের সৃষ্টিশীলতা উপস্থাপন এবং অন্যজন তা আবার উন্নয়ন করার সুযোগ গ্রহন করাসহ দৈনন্দিন জীবনের সকল বিষয় জানার এক অভূপূর্ব বিপ্লব সাধন হয়েছে।
সরকার সাধারন মানুষের মধ্যে তথ্য জানান দিতে তৃণমূল পর্যায় তথা ইউনিয়ন পর্যায়ে তথ্য সেবা কেন্দ্র চালু করেছে। জেলা প্রশাসনের উদ্যোগে ই- সার্ভিস চালু করা হয়েছে, যার মাধ্যমে খুব সহজেই ভিডিও কনভারেন্সের মাধ্যমে সাধারন মানুষের অভিযোগ- অনুযোগ নিয়ে জেলা প্রশাসনের সাথে মতবিনিময় এবং তাৎক্ষনিক তার সমাধান প্রপ্তির নিশ্চয়তা রাখা হয়েছে। এতে বিভিন্ন শোষন- নিপিড়ন, ঘূষ- দূর্নীতি কমিয়ে সহনীয় পর্যায়ে নিয়ে আসা সম্ভব।
তথ্য প্রযুক্তির নিরাপদ ও সর্বোত্তম ব্যাবহার এবং তথ্য প্রযুক্তির সম্প্রসারনের পাশাপাশি এটির ব্যবহার নিরাপদ নিশ্চিত করতে সরকার ‘ডিজিটাল সিকিউরিটি আইন’ প্রণয়ন করতে যাচ্ছে। ডিজিটাল পদ্ধতি বিশেষ করে শিশুদের জন্য নিরাপদ রাখতে, সন্ত্রাসী ও জঙ্গী কর্মকান্ড রোধ এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত রোধ করতেই এ আইন প্রনয়ন করা হচ্ছে।
‘বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ ২০১৫’ উপলক্ষে আয়োজিত মেলার উদ্ভোধনী অনুষ্ঠানে আয়োজকরা বলেন, চলতি বছরের মধ্যেই দেশের সব উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে থ্রিজি ইন্টারনেট সংযোগ পৌঁছে দেয়া হবে এবং এ ইন্টারনেট সপ্তাহ আয়োজনের মধ্য দিয়ে সারা দেশে কম পক্ষে এক কোটি মানুষকে নতুন করে ইন্টারনেটের সঙ্গে পরিচিত করার পরিকল্পনা নেয়া হয়েছে। তথ্য প্রযুক্তির নিরাপদ ও সর্বোত্তম ব্যাবহান নিশ্চিত করতে সরকার সারা দেশে ইন্টারনেট সপ্তাহ ২০১৫ চালূ করেছে। গত ৫ সেপ্টেম্বর প্রধান মন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই ‘বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ ২০১৫’র আনুষ্ঠানিক উদ্ভোধন করেন। তারই ধারাবাহিকতায় দেবীদ্বারে ১১-১২ সেপ্টেম্বর দু’দিন ব্যাপী ‘ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহ’র আয়োজন করা হয়। মেলায় ১০টি ষ্টল বসানো হয়েছে।
মেলায় ইন্টারনেট প্রযুক্তিতে কৃতিত্বের স্বীকৃতি এবং ‘একটি বাড়ি একটি খামার প্রকল্পে’র সফলতা অর্জনকারীদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধান অতিথি কুমিল্লা জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোলকে উপজেলা নির্বহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম ‘উন্নয়নের পাসওয়ার্ড’ ষ্টিকার হাতে তুলে দেন। একই সাথে গ্রামীন ফোনের পক্ষ থেকে মোঃ জাহাঙ্গীর আলম প্রধান অতিথি কুমিল্লা জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোলকে ‘ওয়াইফাই হট স্পট’ ইন্টারনেট ‘হাতের চিহ্ন’ উপহার দেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান অতিথি ডিজিটাল মেলার ষ্টল পরিদর্শন এবং শিল্পকলা একাডেমির উদ্যোগে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...