বুড়িচং এরশাদ ডিগ্রি কলেজ সরকারি করনের দাবীতে শিক্ষার্থীদের বিক্ষোভ : বড় আন্দোলনের হুমকী

মো.জাকির হোসেন :–
শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের ঘোষনার প্রেক্ষিতে বুড়িচং উপজেলা সদরে অবস্থিত ঐতিহ্যবাহী বুড়িচং এরশাদ ডিগ্রি কলেজটি সরকারি করার দাবীতে শনিবার সকাল থেকে কলেজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে কলেজ মাঠে বিক্ষোভ প্রদর্শন করে।
কলেজের একাধিক সূত্রে জানা যায়, গত ১৩ আগষ্ট বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের লক্ষে প্রতি উপজেলার সদরের মান সম্পন্ন মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের তথ্যাদি সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট চাওয়া হয়। তাই বুড়িচং এরশাদ ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা দাবী করেন, সরকার ঘোষিত নিয়ম অনুযায়ী বুড়িচং এরশাদ ডিগ্রি কলেজটির সকল গুনাবলী আছে। ১৯৮৬ সালে কলেজটি প্রতিষ্ঠিত হয়। এর পর থেকে অত্যান্ত সুনামের সহিত দীর্ঘ ২৯ বছর যাবত কলেজটি মনোরম পরিবেশে পরিচালিত হয়ে আসছে। এই কলেজটিই বুড়িচং উপজেলা সদরের সর্ব প্রথম কলেজ। তাই কোন প্রকার স্বজন প্রীতি না করে নিয়ম অনুযায়ী বুড়িচং এরশাদ ডিগ্রি কলেজটি সরকারী করার দাবীতে গতকাল শনিবার সকাল থেকে কলেজের প্রায় সহ¯্রাধিক শিক্ষার্থী ক্লাস বর্জন করে কলেজ মাঠে ও কলেজ সংলগ্ন সড়কে এসে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। পরে কলেজের শিক্ষকরা ছাত্র/ছাত্রীদের দাবী উর্দ্ধতন কতৃপক্ষের কাছে পৌঁছে দেয়ার আশ্বাসে দিলে শিক্ষার্থীরা বিক্ষোভ বন্ধ করে ক্লাসে ফিরে যায়। এদিকে একাধিক শিক্ষার্থী জানায়, তাদের ন্যায্য দাবী মানতে হবে, না হয় পুনরায় সড়ক অবরোধ সহ আরো বড় আন্দোলনের ডাক দেয়া হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...