নবীনগরে বড়িকান্দি ইউনিয়নে হাইস্কুল না থাকায় শিক্ষার্থীদের দুর্ভোগ

সাধন সাহা জয়: নবীনগর :–

ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার বড়িকান্দি ইউনিয়নে হাইস্কুল না থাকায় ৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে স্কুলে যায় আড়াই শতাধিক শিক্ষার্থী।

যারফলে এই ইউনিয়নের অধিকাংশ ছেলে মেয়ের লেখাপড়ার পরিধি প্রাথমিক শিক্ষার মধ্যেই আটকে যাচ্ছে। নবীনগর উপজেলার ২১ টি ইউনিয়নের মধ্যে বড়িকান্দি ইউনিয়নটি উপজেলার পশ্চিমাঞ্চলে অবস্থিত।

খোজ নিয়ে জানা যায়, এ ইউনিয়নের ৮ গ্রামের আড়াই শতাধিক ছাএ-ছাএী ৪ কিলোমিটার দুরের সলিমগঞ্জের হাইস্কুলে ক্লাস করতে যায়। তারা কষ্ট করে চার কিলোমিটার পথপায়ে হেটে কিংবা ৫০ টাকা খরচ করে অটোতে আসা যাওয়া করতে হয়।

সরজমিনে ঘুরে স্কুল পড়ুয়া কয়েকজন ছাএ-ছাএীর সাথে আলাপকালে তারা জানায়, কষ্ট হলেও তারা সুশিক্ষিত হতে চায়। তারা বড়িকান্দি ইউনিয়নে একটি বিদ্যালয় স্থাপনের জোর দাবি জানায়।

ইউপি চেয়ারম্যান মো: সাহজাহান সরকার জানান, এখানে বিদ্যালয় না থাকায় এই ইউনিয়নের ২০ হাজার মানুষের প্রধান সমস্যা। এখানে অন্তত একটি বিদ্যালয় থাকা খুবই জরুরি।

বহু আগেই এলাকার সুশীল সমাজ প্রয়াত সংসদ সদস্য এড: আব্দুল লতিফ এমপি সহ এলাকাবাসীর উপস্থিতিতে নূরজাহান পুরে বিদ্যালয় করার সিদ্ধান্ত নিলেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি।

গ্রামের হোমিও চিকিতসক সাহালম মিয়া বলেন , শিক্ষার প্রসার ঘটাতে মেঘনা পাড়ের এ অঞ্জলে একটি উচ্চ বিদ্যালয় স্থাপন করা খুবই প্রয়োজন।
এ ব্যপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু তৌহিদ জানান, বড়িকান্দি ইউনিয়নে কোন হাইস্কুল নেই এটা সত্যিকার অর্থে বেমানান, কেউ যদি বিদ্যালয় প্রতিষ্টার উদ্দ্যেগ নিয়ে আসে ,আমার এ ব্যাপারে সব রকম সহযোগিতা থাকবে।

Check Also

আশুগঞ্জে সাজাপ্রাপ্ত আসামির মরদেহ উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :– ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মো. হারুন মিয়া (৪৫) নামে দুই বছরের সাজাপ্রাপ্ত এক আসামির ...