তৃতীয় বিশ্বযুদ্ধ সুপেয় পানির জন্যই হবে : মোশাররফ

কুমিল্ল­া প্রতিনিধি :—
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বর্তমানে পানির স্তর গড়ে ৩ মিটার, আবার কোনো কোনো স্থানে ১০ মিটার নীচে নেমে গেছে। এতে করে হাজারো রকমের প্রতিক্রিয়া শুরু হয়েছে। আমরা এখন তৃতীয় বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছি। আর তৃতীয় বিশ্বযুদ্ধ হলে সুপেয় পানির জন্যই হবে। মন্ত্রী বুধবার দুপুরে কুমিল্লা কোটবাড়িস্থ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে (বার্ড) পল্লী উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমাদের মন্ত্রণালয়কে ১৬ কোটি মানুষের জন্য সুপেয় পানির ব্যবস্থা করতে হবে। এজন্য জেলা পরিষদের পুকুরগুলো খনন করে সুপেয় পানির ব্যবস্থা করতে হবে। এছাড়া যেসব খাল ও নদী মারা গেছে, এগুলো খনন করে পানির প্রবাহ বৃদ্ধি করতে হবে।

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) মহাপরিচালক সালাহউদ্দিন মাহমুদের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ব ব্যাংকের উপদেষ্টা ও সাবেক সিএসপি সচিব রশিদ ফারুকী, পল্ল­ী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এম.এ কাদের সরকার, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. আবদুল জলিল মিঞা, একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রকল্প পরিচালক প্রশান্ত কুমার রায়, বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক এম.এ মতিন, বাপার্ড এর মহাপরিচালক শওকত আকবর, কুমিল্লা জেলা পরিষদের প্রশাসক আলহাজ্ব মো. ওমর ফারুক, জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কলে­াল, পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন প্রমুখ।

মতবিনিময় সভায় পল্লী অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে খাদ্য নিরাপত্তা অর্জনে চ্যালেঞ্জ মোকাবেলায় বিআরডিবি, বার্ড, আরডিএ, বাপার্ড, একটি বাড়ি একটি খামার প্রকল্পের কর্মকর্তাগণ তাদের উন্নয়ন পরিকল্পনা, ইতিবাচক কর্মকাণ্ড, প্রশিক্ষণ, গবেষণা ও প্রয়োগিক গবেষণার বিষয়াদি তুলে ধরেন।

মন্ত্রী বলেন, নিজ নিজ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমাদেরকে সমন্বিতভাবে জনগণের কল্যাণে কাজ করতে হবে। জনগোষ্ঠীর একটি বৃহৎ অংশ নারী সমাজকে একসময় ঘরে বন্দি করে রাখা হতো, এখন আর তা নেই। আমাদের কাজে-কর্মে নারীদের অংশগ্রহণ আরো জোরদার করতে হবে। এছাড়া মায়ের জাত নারীদের যোগ্য আসনে বসিয়ে দেশকে স্বাবলম্বী করার মতো আমাদের যথেষ্ট সামর্থ্য রয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...