বৃক্ষ নিধন! বৃক্ষের পরিচর্জার অভাবে পরিবেশ ভারসাম্য হারিয়ে আজ জীব-বৈচিত্র কঠিন সংকটের মোখমুখী—-রাজী ফখরুল এমপি

এবিএম আতিকুর রহমান বাশার :–
একটি গাছ একটি জীবন, আর এ জীবনের জন্য আমরা সংগ্রাম করি। বৃক্ষ নিধন এবং বৃক্ষের পরিচর্জার অভাবে আজ আমরা পরিবেশ ভারসাম্য হারিয়ে ফেলেছি। ফলে জীব-বৈচিত্র আজ কঠিন সংকটের মোখমুখী। এ অবস্থার উত্তরণে আগামী প্রজন্মের ভবিষ্যত বিনীর্মানে বৃক্ষরোপন এবং বৃক্ষের পরিচর্জার বিকল্প নেই। তাই বৃক্ষরোপনে সামাজিক সচেতনতা বাড়াতে হবে। সোমবার কুমিল্লার দেবিদ্বারে ‘ফলদ বৃক্ষ মেলা’র উদ্ভোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যদানে কুমিল্লা-৪ দেবিদ্বার) নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল ঢাকা থেকে ভিডিও স্কাইপে ওই বক্তব্য তুলে ধরেন।
‘দিন বদলের বাংলাদেশ ফল বৃক্ষে ভরব দেশ’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ‘ফলদ বৃক্ষ মেলা’-২০১৫’র উদ্ভোধনী সভায় দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম’র সভাপতিত্বে এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ তাজুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দেবিদ্বার উপজেলা সহকারী কমিশনার(ভূমি) দাউদ হোসেন চৌধূরী, উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার কবিরাজ, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, যুবলীগ উপজেলা সভাপতি আবুল কাসেম ওমানী, জেলা যুবলীগ নেতা আবুল খায়ের(জিএস), ইউপি চেয়ারম্যান খন্দকার এম.এ.সালাম, ডাঃ জসীম উদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল মোমেন, আব্দুল মতিন খান প্রমূখ।
আলোচনা শেষে ভিডিও স্কাইপে স্থানীয় সংসদ সদস্যের সাথে কথা বলে কৃষক আব্দুল আউয়াল, মোঃ সুজন, আবু কাউছার, মোঃ মশিউর এবং মাওলানা আঃ ওয়াহাব’র হাতে সাংসদের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম ফলদ চারা তুলে দেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...