কুমিল্লার মুরাদনগরে প্রাইমারী স্কুলের ভবনের বিম ধ্বসে; ২ শিক্ষার্থী আহত : খোলা আকাশের নিচে পাঠদান

সৌরভ মাহমুদ হারুন :–
কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার কামাল্লাগ্রামের ২নং ওয়ার্ডের উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এর ভবনের বিম ধ্বসে গত শনিবার দুপুরে পরীক্ষা চলাকালীন ৪র্থ শ্রেনীর ছাত্র মো: হাসান ও ৪র্থ শ্রেনীর ছাত্রী অঞ্জনা নামে দুই শিক্ষার্থী রক্তাক্ত জখম হলে স্থানীয় ডাক্তাদের মাধ্যমে চিকিৎসা দেওয়া হয়। সূত্রে জানা যায়, বিদ্যালয়ের একমাত্র ভবনটি ১৯৯৫/৯৬ অর্থবছরের ৩৪ শতাংশ ভূমির উপর প্রতিষ্ঠিত হয়। প্রথমে স্বল্পব্যয়ী প্রকল্পে পরে কমিউনিটি রেজিষ্ট্রার্ড স্কুল প্রতিষ্ঠিত হয়। কালের পরিবর্তনে ২০১৩ সালে স্কুলটি সম্পূর্ণ সরকারি হিসেবে প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ে সবকটি কক্ষ জরাজীর্ণ ও প্রতিকক্ষে ফাটল ধরে ভেঙ্গে পড়তে থাকে। এসব প্রতিকূলতায় ও জরাজীর্ণতা থাকার পরও অন্য কোন ভবন বা ঘর না থাকায় শিক্ষকরা এই পরিত্যক্ত ঝুঁকিপূর্ণ ভবনই তাদের পাঠদান চালিয়ে যাচ্ছে। গত শনিবার হঠাৎ করে ভবনের বিম ধ্বসের দুর্ঘটনা ঘটলে গতকাল থেকে বিদ্যালয়ের সকল কার্যক্রম খোলা আকাশের নিচে অনুষ্ঠিত হয়। এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফা খাতুন জানান, বিদ্যালয়টি পরিত্যক্ত ঘোষনার জন্য এবং নতুন ভবন নির্মাণের জন্য মুরাদনগর উপজেলা শিক্ষা অফিসার ও নির্বাহী অফিসার বরাবর আবেদন করা হয়েছে এবং প্রশাসন কর্তৃপক্ষ থেকে ভবনটি পরিদর্শন করা হয়েছে। তিনি আরো জানান আমার সহকর্মী সালমা আক্তার, সুইটি, ইয়াসমিন ও রুবী আক্তার সহ আমরা সকলই আতংকে দিন কাটাচ্ছি। বিদ্যালয়ে ১৯১ জন শিক্ষার্থী নিয়ে খোলা আকাশের নিচে পাঠদানে বড় সমস্যা বোধ করছি। আজকালের মধ্যে বিদ্যালয়ের ব্যাপারে প্রশাসন কোন পদক্ষেপ না নিলে শিক্ষার্থীরা ঝরে পড়তে পারে। প্রশাসনের কাছে আকুল আবেদন অতি দ্রুত বিদ্যালয়ে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবনের ব্যবস্থা করে যেন দেয়।
এ ব্যাপারে, স্থানীয় চেয়ারম্যান ফিরোজ খান, ও স্থানীয় ইউপি সদস্য মোছলেম উদ্দিন, সমাজ সেবক ডা. জকির হোসেন মনির জানান, অতি দ্রুত বিদ্যালয়ের পুরাতন ভবনটি পরিত্যক্ত ঘোষনা করে নতুন ভবন নির্মাণ অথবা কোন শেড্ তৈরি করে শিক্ষার্থীদের পাঠদান করার ব্যবন্থা করা না হলে প্রায় ২ শিক্ষার্থী ভবিষ্যত অন্ধকার। আমাদের দাবি অতি দ্রুত সরকার ও মুরাদনগর প্রশাসন বিদ্যালয়ের সমস্যা থেকে শিক্ষার্থীদের পরিত্রাণ করে তাদের ভবিষ্যৎ উজ্জ্বলের লক্ষ্যে কার্যক্রম চালিয়ে যাবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...