লাকসামে এইচএসসি পরীক্ষায় পাশের হার ৭১%

শাহ মো. নুরুল আলম :–
রবিবার সদ্য ঘোষিত এইচএসসি পরীক্ষায় এবার কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে লাকসামের ৮টি কলেজের মোট ১ হাজার ৮’শ ৮৮ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করে। সদ্য ঘোষিত ফলাফলে ১ হাজার ৩’শ ৪২ জন শিক্ষার্থী উর্ত্তীণ হয় যাহা পাশের হার ৭১ %। তবে এবার জিপিএ-৫ পেয়েছ মাত্র ১১ জন। লাকসাম উপজেলা পর্যায়ে প্রথম স্থান অর্জন করেছে উত্তরদা ইউনিয়নের আতাকরা স্কুল এন্ড কলেজ। তাদের পাশের হার ৮৯%। ২য় অবস্থানে রয়েছেন মুদাফরগঞ্জ স্কুল এন্ড কলেজ। তাদের পাশের হার ৮৮%। ৩য় স্থান অর্জন করেছে নুরুল আমিন ডিগ্রি কলেজ তাদের পাশের হার ৭৩%।এবার এইচসিএস পরীক্ষায় সবচেয়ে পিছিয়ে পড়েছে উপজেলার আজগরা স্কুল এন্ড কলেজ ৮১ জন পরীক্ষাথীর মধ্যে ৩৯ জন উত্তীর্ণ হয় তাদের পাশের হার মাত্র ৪৮%।
কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, ন.ফ সরকারী কলেজ ৯’শ ৬ জন পরীক্ষার্থীদের মধ্যে উর্ত্তীণ হয়েছে ৬’শ ৫৮ জন, তাদের পাশের হার ৭২% তবে জিপিএ-৫ পেয়েছে ৬ জন, লাকসাম ব্রাড মডেল কলেজ ১’শ৭৪ জনের মধ্যে ১’শ৬ জন উত্তীন হয় তাদের পাশের হার ৬১%, রহমানিয়া চির সবুজ কলেজ ১’শ ৬৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৯৫ জন উর্ত্তীন হয় পাশের হার ৫৭ %, জিপিএ-৫ পেয়েছ ১ জন, গন উদ্যোগ স্কুল এন্ড াগ কলেজ ৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ৪০ জন উর্ত্তীন হয় পাশের হার ৫৫%। এবার লাকসাম উপজেলা পর্যায়ে সবচেয়ে পিছিয়ে পড়েছে আজগরা স্কুল এন্ড কলেজ ও গণ উদ্যোগ স্কুল এন্ড কলেজ ওই প্রতিষ্ঠানের হতাশাজনক ফলাফলে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে হতাশা বিরাজ করছে।
এ বিষয়ে লাকসাম উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জানান, যে সব শিক্ষা প্রতিষ্ঠান হতাশাজনক ফলাফল করেছে তাদের বিষয়ে খতিয়ে দেখা হবে এবং মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...