নাঙ্গলকোটের আদ্রা ইউনিয়নকে বিভক্তির চেষ্টা: এলাকাবাসীর ক্ষোভ

 

মো. আলাউদ্দিন, নাঙ্গলকোট:–
কুমিল্লার নাঙ্গলকোটের আদ্রা ইউনিয়নকে সরকারি নিয়মনীতি ভেঙ্গে আদ্রা উত্তর ও আদ্রা দক্ষিণ ইউনিয়ন নামে দুই ভাগে বিভক্তির চেষ্টা চলছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে ক্ষোভ প্রকাশ করেছে ওই ইউনিয়নের বাসিন্দারা।
সূত্রে জানা গেছে- ইউনিয়ন বিভক্তিকরণের ক্ষেত্রে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন-২০০৯-এর ১১(৪) ধারায় বলা হয়েছে, ক্ষমতাবলে সরকার ইউনিয়ন গঠনের ক্ষেত্রে জনসংখ্যা কমপক্ষে ২০ হাজার এবং আয়তন কমপক্ষে ২০ বর্গকিলোমিটার হতে হবে। কিন্তু মাত্র ১১.৮৮৪ আয়তন নিয়ে আদ্রা উত্তর ও ১৩.৪৫২ আয়তন নিয়ে আদ্রা দক্ষিণ নামে আদ্রা ইউনিয়নকে বিভক্তিকরণের চেষ্টা চলছে। এ ছাড়া প্রস্তাবনায় আদ্রা উত্তর ইউনিয়নের ছয়টি গ্রামে জনসংখ্যা উল্লেখ করা হয়েছে ১৮ হাজার ৪২২ জন এবং আদ্রা দক্ষিণ ইউনিয়নের আটটি গ্রামের ১৯ হাজার ১৪৮ জন, যা সরকারি নীতিমালা অনুযায়ী ইউনিয়ন গঠনের যোগ্য নয়। অথচ সরকারের ওই আইনকে অমান্য করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে নাঙ্গলকোটের আদ্রা ইউনিয়নটি দুই ভাগে বিভক্তিকরণের প্রস্তাবনা পাঠানো হয়েছে।

নাঙ্গলকোটে ইয়াবসহ ৩ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

কুমিল্লার নাঙ্গলকোটের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গত মঙ্গলবার রাতে দুটি পৃথকস্থান থেকে পুলিশ ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে। নঙ্গলকোট থানার এসআই জসিম উদ্দিন ও এএসআই রেজাউল ইসলাম অভিযান চালিয়ে উপজেলার বাঙ্গড্ডা গ্রামের আতিকুর রহমানের বাড়ি থেকে একই গ্রামের এয়াকুব মিয়ার ছেলে একরামুল হক নামে এক মাদক ব্যবসায়ীকে ৫৩ পিজ ইয়াবাসহ গ্রেপ্তার করে। আটককৃত একরামুল হক ২০১০ সালেও একবার মাদকসহ গ্রেপ্তার হয়েছে। অপরদিকে একই রাতে এসআই মোহাম্মদ ফরিদ উদ্দিন ও এএসআই আবদুর রহিম অভিযান চালিয়ে উপজেলার ঘোড়াময়দান ব্রিজ থেকে আটিয়াবাড়ি গ্রামের মৃত. আবদুল খালেকের ছেলে সোহরাব হোসেন ও পাশ্ববর্তী মনোহরগঞ্জ উপজেলার বিনয়ঘর গ্রামের বোরহান উদ্দিন মাসুদ নামে আরও দুই মাদক ব্যবসায়ীকে ৫৬ পিজ ইয়াবাসহ গ্রেপ্তার করে।
নাঙ্গলকোট থানার ওসি নজরুল ইসলাম পিপিএম বিষয়টি নিশ্চিত করে জানান, গতকাল বুধবার দুপুরে আটককৃতদের কুমিল্লা আদালতে প্রেরণ করা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...