বুড়িচংয়ে খাল ভরাট করে মহাসড়কের পাশে লীজ নিয়ে দোকান নির্মানের চেষ্টা

মোঃ জাকির হোসেন :–
ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে বুড়িচংয়ের কোরপাই এলাকায় সরকারী খাল ভরাট করে দোকান নির্মানের প্রচেষ্টা করার অভিযোগ পাওয়া গেছে। এতে করে আশপাশের ৪ টি গ্রামের প্রায় ২৫ হাজার লোক পানি বন্দী সহ ফসলী জমির ফসল নস্ট হওয়া সহ মানবেতর জীবন যাপন করছে। বিষয়টি নিয়ে এলাকার উত্তেজিত মানুষ প্রতিবাদ করলে ওই ভুমিদস্যূ তাদের বিভিন্ন প্রকারের হুমকী-ধমকী দিচ্ছে। অবশেষে এলাকাবাসী বিষয়টির নিস্পত্তির জন্য জেলা প্রশাসকের নিকট লিখিতভাবে আদেন করেছে।
সরেজমিন ঘুরে স্থানীয়ভাবে পাওয়া তথ্য ও লিখিত অভিযোগে জানা যায়,জেলার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের কোরপাই এলাকায় ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে সরকারী খাল ভরাট করে স্থানীয় প্রভাবশালী ভ’মিদস্যূ আব্দুল হক দোকান-পাট নির্মানের উদ্দেশ্যে গত কিছুদিন ধরে মাটি ভরাটের কাজ শুরু করলে কোরপাই সহ এর আশপাশের কাকিয়ারচর,লোয়ারচর,মনঘাটা ও শ্যামপুর এলাকার পানি প্রবাহের একমাত্র খালটি বন্ধ হয়ে সেখানে জলাবদ্ধতা সৃষ্টি হয়। আব্দুল হক বলেন,তিনি লীজ নিয়ে এই খাল ভরাট করছেন। তবে এলাকার লোকজন তার কাছে লীজের বন্দোবস্ত চাইলে বলেন,আমি কাউকে কাগজ পত্র দেখানোর প্রয়োজন মনে করি না। এতে করে ওই সকল গ্রামের বিভিন্ন প্রজাতির গাছ,ফসলী জমির ফসল,মাছের ফিশারী সমূহ হুমকীর মুখে পড়ে। বহু জমির ফসল নস্ট হওয়ায় এসকল গ্রামের কৃষকদের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়। তাছাড়া পানি প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় গ্রামগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এলাকার সমস্ত রাস্তা-ঘাট পানিতে তলিয়ে যায়। বিষয়টি নিয়ে এলাকাবাসী প্রতিবাদমূখর হয়ে উঠলেও প্রভাবশালী আব্দুল হকের ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায়নি। পরবর্তীতে গত ১৯ জুলাই সকালে খাল ভরাটের বিরুদ্ধে এলাকার মানুষ সংঘবদ্ধ হয়ে খালপাড়ে সমবেত হয়ে খালভরাটের বিরুদ্ধে বিক্ষোভ প্রতিবাদ জানায়। এসময় ভূমিদস্যূ আব্দুল হক ও তার কতিপয় পালিত কিছু সন্ত্রাসী বিভিন্ন দেশীয় অস্ত্রশস্্র নিয়ে এলাকার মানুষদের প্রানে মেরে ফেলার হুমকী সহ খাল পাড় থেকে তাড়িয়ে দেওয়ার চেষ্টা করে। এঅবস্থায় গ্রামবাসী ভূমিদস্যূ আব্দুল হক গং এর নির্যাতনের হাত থেকে বাঁচতে জেলা প্রশাসকের বরাবরে ৬’শ ৩৫ জন গ্রামবাসীর স্বাক্ষর সহ একটি লিখিত অভিযোগ প্রদান করেছে ।এদিকে বিষয়টি জানতে মোকাম ইউনিয়নের তহসিলদার মোঃ হাসানের সাথে যোগাযোগ করা হলে বলেন,বিষয়টি আমার জানা নেই। সরকারী খাল লীজ দিয়ে ভরাট করে দোকান-পাট নির্মানের চেষ্টায় কোরপাই সহ আশপাশের ৪ টি গ্রামে জলাবদ্ধতা জনগনের ভোগান্তির বিষয়ে প্রশ্ন করা হলে বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা আ.ন.ম নাজিম উদ্দিন জানান খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে অবৈধ্য ভাবে ভরাটকৃত খালের মাটি সরানোর নির্দেশ প্রদান করেছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...