দেবিদ্বারে সেচ্ছাসেবকলীগের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষের আশংখা

এম.এ হোসাইন :–
দেবিদ্বারে পৌর সেচ্ছাসেবকলীগের নতুন কমিটি ঘোষনাকে কেন্দ্র করে দু’গ্রুপের মাধ্যে যে কোন মুহুর্তে সংঘর্ষের আশংখা করছে এলাকাবাসী। পাল্টা পাল্টি মিছিল ও সমাবেশ, এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।
স্থানীয় সূত্রে জানা যায়, গত মঙ্গলবার সন্ধ্যায় দেবিদ্বারে পৌর সেচ্ছাসেবকলীগের আহবায়ক কমিটির সদস্যদের বাদ দিয়েই যুবলীগ নেতা আলাউদ্দিনকে সভাপতি ও আঃ রাজ্জাককে সেক্রেটারী করে নতুন পৌর সেচ্ছাসেবকলীগের কমিটি ঘোষনা করেন উপজেলা নেতৃবৃন্দ। আর এ কমিটি ঘোষনাকে কেন্দ্র করেই দু’গ্রুপের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। বুধবার সকাল থেকে সেচ্ছাসেবকলীগের পৌর আহবায়ক সাদ্দাম হোসেন এর নেতৃত্বে কমিটি বাতিলের দাবীতে সরকারী কলেজ হোস্টেলে অবস্থান নেন নেতাকর্মীরা এবং অপরদিকে নতুন কমিটির পক্ষে বানিয়াপাড়ায় অবস্থান নেন কমিটির সভাপতি ও সেক্রেটারীর সমর্থকরা। দুপুরে পৌর এলাকায় দু’গ্রুপই পাল্টা পাল্টি মিছিল শুরু করলে স্থানীয় ব্যবসায়ী ও ক্রেতাদের মাঝে আতংক ছড়িয়ে পড়ে। এ সময় পথচারীরা এদিক ওদিক ছুটাছুটি করতে দেখা যায়। খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনলেও বর্তমানে ওই পৌর এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। এর আগে গত মঙ্গলবার সন্ধ্যায় আহবায়ক কমিটির সদস্যদের বাদ দিয়ে নতুন এ কমিটি ঘোষনার পরপরই পদবঞ্চিত নেতাকর্মীরা রাতেই কুমিল্লা-সিলেট মহাসড়কে ট্রায়ার জ্বালিয়ে প্রায় ঘন্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখেন। এতে যানজটে সৃষ্টি হয়ে ইফতার শেষে ঘরমুখি যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হয়। ঘটনার খবর পেয়ে দেবিদ্বার থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে অবরোধ তুলে নিতে অবরোধকারীদের অনুরোধ করলেও অবরোধ তুলে নেওয়া হয়নি। এক পর্যায়ে দেবিদ্বার থানার ওসি মোঃ মিজানুর রহমান উপস্থিত হয়ে অবরোধ তুলে নেওয়ার জন্য বলেন। সে সময় অবরোধকারীরা তাকে জানান জেলা কমিটির নেতৃবৃন্দ এসে এ কমিটি বাতিল ঘোষনা করেল তারা অবরোধ তুলে নেবেন। ওই সময় ওসি মিজানুর রহমান জেলা কমিটির নেতৃবৃন্দুর সাথে মোবাইল ফোনে বিষয়টি আলাপ করলে জেলা সেচ্ছাসেবকলীগের আহবায়ক মোসলেহ উদ্দিন মোবাইল ফোনে ওই নতুন কমিটিকে অবৈধ ঘোষনা করায় এবং উপজেলা ও পৌর কমিটি এক সাথে সম্মেলনের মাধ্যমে ঘোষনা করার আশ্বস্থ করায় অবরোধকারীরা রাত পোনে ১০টায় অবোরোধ তুলে নেয়।
দেবিদ্বার পৌর সেচ্ছাসেবকলীগের আহবায়ক মোঃ সাদ্দাম হোসেন জানান, এ মাসের শেষের দিকে দেবিদ্বার উপজেলা সেচ্ছাসেবকলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জেলা নেতৃবৃন্দ জানিয়েছে। কিন্তু যারা দীর্ঘদিন দরে কাজ করে পৌর সেচ্ছাসেবকলীগকে শক্তিশালী সংগঠন হিসেবে গড়ে তুলেছে সে সকল নেতাকর্মীদের বাদ দিয়ে হঠাৎ করে মঙ্গলবার সন্ধ্যায় যুবলীগ নেতাদের দিয়ে এ অবৈধ কমিটি ঘোষনা করেন উপজেলা নেতৃবৃন্দ।
উপজেলা সেচ্ছাসেবকলীগের আহবায়ক শহীদুল্লা খাজা জানান, এ মাসেই আমাদের সম্মেলন অনুষ্ঠিত হবে, তাই আমাদের পৌরসভাসহ বাকি থাকা কিছু ইউনিয়নের কমিটি জরুরী বিত্তিতে করার অনুমতি দেন জেলা কমিটি। এ লক্ষেই আমারা এ কমিটি ঘোষনা করি।
এ ব্যাপারে দেবিদ্বার থানার ওসি মোঃ মিজানুর রহমান জানান, পৌর সেচ্ছাসেবকলীগের কমিটি ঘোষনাকে কেন্দ্র করে দু’গ্রুপের মধ্যে কিছুটা উত্তেজনা রয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...