বাংলাদেশে ভূমিকম্প সহনশীল ভবন নির্মাণে ছয়টি নির্দেশিকা প্রকাশ করেছে জাইকা ও পিডব্লিউডি

নিজস্ব প্রতিবেদক :–
জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী-জাইকার সহযোগিতায় পিডব্লিউডি’র উদ্যোগে বাংলাদেশে ভূমিকম্প সহনশীল ভবন নির্মাণে ছয়টি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। এ নির্দেশিকা অনুযাায়ী ভবন নির্মাণ করা গেলে তা ভূমিকম্প সহনশীল বলে জানান জাপানী ভূমিকম্প বিশেষজ্ঞদল।
আজ (২৯ জুন) রাজধানীর গণপূর্ত ভবনের সম্মেলন কক্ষে জাইকার সিএনসিআরপি প্রকল্প ও পিডব্লিউডি’র উদ্যোগে ভূমিকম্প সহনশীল ভবন নির্মাণে রেট্রোফিট টেকনোলোজি ব্যবহার বিষয়ক এক কর্মশালায় বক্তৃতাকালে এসব কথা জানান জাপানী ভূমিকম্প বিশেষজ্ঞদল।
কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় পিডব্লিউডি’র প্রধান প্রকৌশলী কবির আহমেদ ভূঁইয়া বলেন, ভূমিকম্প সহনশীল ভবন নির্মাণে ন্যাশনাল বিল্ডিং কোড মানার পাশাপাশি রেট্রোফিট টেকনোলোজি ব্যবহার জরুরী। জাপানী ভূমিকম্প বিশেষজ্ঞরা জানান, ঢাকার মত নগরী যেখানে অসংখ্য ভবন ঝুঁকিপূর্ণ সেখানে জাপানি রেট্রোফিটিং পদ্ধতি ব্যবহার করা গেলে ভবনগুলোকেও ভূমিকম্প সহনশীল করা সম্ভব। কর্মশালায় বক্তব্য রাখেন জাইকার বাংলাদেশ অফিসের সিনিয়র প্রতিনিধি হিরোইউকি তোমিতা, সিএনসিআরপির’র প্রকল্প পরিচালক প্রকৌশলী আইনুল ফরহাদ ও জাপানী ভূমিকম্প বিশেষজ্ঞগণ। ভূমিকম্পসহ নানা প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় ঝুঁকিপূর্ণ ভবন না ভেঙ্গে রেট্রোফিট টেকনোলোজি ব্যবহার করা গেলে ৬০ থেকে ৭০ ভাগ আর্থিক খরচ কমানো সম্ভব বলেও জানান সিএনসিআরপির’র প্রকল্প পরিচালক প্রকৌশলী আইনুল ফরহাদ।
জাইকার সিএনসিআরপি প্রকল্পের মাধ্যমে গত ৪ বছর পিডব্লিউডি’র প্রকৌশলীদের ভূমিকম্প সহনশীল ভবন নির্মাণে হাতে কলমে প্রশিক্ষন দিয়েছে জাপানী ভূমিকম্প বিশেষজ্ঞরা। ইতিমধ্যে ঢাকার তেজগাঁও ফায়ার সার্ভিস ভবনকে জাপানী রেট্রোফিট টেকনোলোজির মাধ্যমে ভূমিকম্প সহনশীল করা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...