কুমিল্লায় হত্যা মামলায় ১ জনের ফাঁসি ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড

মোঃ আক্তার হোসেন :—
কুমিল্লার দেবিদ্বার উপজেলার এলাহাবাদের একটি হত্যা মামলায় জাহাঙ্গীর আলম নামের এক ব্যক্তির ফাঁসি ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। রোববার দুপুরে কুমিল্লার অতিরিক্ত দায়রা জজ ৪র্থ আদালতের বিচারক চেমন আরা চৌধুরী এ রায় প্রদান করেন। যাবজ্জীবন প্রাপ্ত আসামিরা হচ্ছেন দেবিদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামের ফয়েজ আহমেদ ওরফে জালাল, শামীমুজ্জামান বাবু, এমদাদুল হক, নাজমুল হোসেন ও রফিকুল ইসলাম।
আদালত সূত্রে জানা যায়, ২০০১ সালের ১০আগস্ট সকাল সাড়ে ৮টার দিকে কুমিল্লার দেবিদ্বার উপজেলার এলাবাহাবাদ বাজারে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে এলাহাবাদ গ্রামের দুই ভাই সামছুল হক ও আনোয়ার হোসেন গুরুতর আহত হয়। পরে আনোয়ার হোসেনের মৃত্যু হয়। ওই দিন সন্ধ্যায় নিহতের ছেলে শাহাদাত হোসেন দেবিদ্বার থানায় জাহাঙ্গীর আলমসহ ১২জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন । মামলার তদন্তকারী কর্মকর্তা ২০০২ সালের ৩০এপ্রিল ১২ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। ১৬ জনের সাক্ষ্য গ্রহণ করে আদালত রোবববার মামলার এ রায় প্রদান করে। মামলার রায়ে যাবজ্জীবন প্রাপ্তদের প্রত্যেকের ৫০হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদন্ড দেয়া হয়। আসামিদের মধ্যে এমদাদুল হক ও নাজমুল হোসেন ছাড়া অন্যরা পলাতক রয়েছে। এদিকে অভিযোগ প্রমানীত না হওয়ায় ১২জন আসামীর মধ্যে ৬জনকে মামলার অভিযোগ থেকে খালাস দেয়া হয়। আসামি পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট হারুন-অর রশিদ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...