কুমিল্লার তিতাস নদীর খনন কাজ শুরু ॥ কৃষকের মুখে হাঁসি

নাজমুল করিম ফারুক :—
কুমিল্লার তিতাসের ‘তিতাস নদী’ খনন কাজ শুরু হয়েছে। শনিবার বিকালে উক্ত নদী খননের কাজ উদ্বোধন উপলক্ষে পঞ্চবটিতে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। তিতাস নদীর ঐতিহ্য রক্ষায় তিতাস ও হোমনার সাধারণ কৃষকের কাঙ্খিত স্বপ্ন এখন বাস্তবে রূপ নিবে বলে আলোচনা সভায় অনেকে অভিমত ব্যক্ত করেন।
তিতাস নদী খনন কাজের উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, কুমিল্লা-২ (তিতাস-হোমনা) আসনের এমপি আমির হোসেন ভূঁইয়া, তিতাস আ’লীগের সাধারণ সম্পাদক মহসীন ভূঁইয়া, হোমনা আ’লীগের সাধারণ সম্পাদক একেএম ছিদ্দিকুর রহমান আবুল, ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন ও কামাল উদ্দিন, তিতাস যুবলীগের আহ্বায়ক মুন্সি মজিবুর রহমান, হোমনা থানার ওসি কামরুজ্জামান শিকদার, তিতাস উপজেলা প্রকৌশলী মোঃ শাহজাহান, তিতাস থানাও সেকেন্ড অফিসার শফিকুর রহমান ভূঁইয়া, হোমনা পৌর আ’লীগের সভাপতি আনোয়ার হোসেন বাবুল, তিতাস স্বেচ্ছাসেবকলীগের আহ্বায়ক নূর নবী, তিতাস শ্রমিকদলের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জাদু, যুগ্ম সম্পাদক রুবেল মিয়া প্রমূখ।
উপজেলা প্রকৌশলী মোহাম্মদ শাহ জাহান জানান, কাঠালিয়া নদী মুখ থেকে বাতাকান্দি বাজার ভায়া মাছিমপুর পর্যন্ত তিতাস নদী খননের কাজ সোমবার আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। রিপ-২ প্রকল্পের আওতায় বিশ্ব ব্যাংকের অর্থায়নে প্রথম পর্যায়ে প্রায় সাড়ে ১১ কিলোমিটার নদী খনন করা হবে। এর মধ্যে চরকুমারিয়া বাজার থেকে পঞ্চবটি পর্যন্ত ২৫ মিটার চওড়া এবং পঞ্চবটি থেকে বাতাকান্দি বাজার হয়ে মাছিমপুর পর্যন্ত ২০ মিটার চওড়া আকারে খনন কাজ করা হবে। প্রায় ৯ কোটি ৬৯ লক্ষ ৩৯ হাজার ৩৩৭ টাকা অনুমোদিত ধরে কাজটি বাস্তবায়ন করছে এডিএল-এমএনটি (জিভি) কোম্পানি। আগামী বছরের ২ মার্চের আগে প্রায় সাড়ে ১১ কিলোমিটার নদী খননের কাজটি সম্পন্ন করা হবে।
কুমিল্লা-২ (তিতাস-হোমনা) আসনের এমপি আমির হোসেন ভূঁইয়া বলেন, তিতাস নদীর নামে তিতাস উপজেলা বাস্তবায়ন হওয়ায় উক্ত নদীকে ঘিরে এলাকার মানুষের অনেক স্বপ্ন লালিত হয়। উপজেলার ৯টি ইউনিয়নের চেয়ারম্যান ও সাধারণ কৃষকের একটা দাবি ছিল মৃত তিতাসের প্রাণ ফিরিয়ে আনা। এলাকার মানুষের পানির চাহিদা, নৌকাযোগে যোগাযোগ মাধ্যম গতিশীল করাসহ কৃষকের ফসলী জমিতে চাষাবাদের সুবিধার কথা চিন্তা করে ইতিমধ্যে প্রায় ২৬ কিলোমিটার তিতাস নদী খনন প্রকল্পটি পিপি-তে পাস করা হয়েছে। প্রথম পর্যায়ে সাড়ে ১১ কিলোমিটার নদী খননের কাজ শুরু হলেও পর্যায়ক্রমে সমস্ত নদীটি খনন করা হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...