সৌদি আরবে ডঃ রেজাউল করিম “শ্রেষ্ঠ বৈজ্ঞানিক ২০১৫” পদকে ভূষিত

 

সাগর চৌধুরী, ষ্টাফ রির্পোটার :–
গবেষক ডঃ মোহাম্মদ রেজাউল করিম সৌদি আরবে বাংলাদেশীদের মূখ উজ্জল করেছেন । সৌদি আরবের বিখ্যাত “কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের শ্রেষ্ঠ বৈজ্ঞানিক ২০১৫” পদকে ভূষিত হলেন এই বাংলাদেশী । উদ্ভাবন, নূতন প্রবর্তন এবং প্রযুক্তি বিভাগে গবেষণায় সর্বোচ্চ স্বীকৃতি এই পদক । গত মঙ্গলবার কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায় আয়োজিত অনুষ্ঠানে পদক ও সনদ বিতরন করেন, রিয়াদের গর্ভনর (প্রশাসক) প্রিন্স ফয়সল বিন বন্দর বিন আব্দুল আজিজ আলসৌদ ।

পদক প্রাপ্ত ডঃ মোহাম্মদ রেজাউল করিম বলেন, আমি সর্বশক্তিমান আল্লাহতালার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি, যিনি আমাকে এই মূল্যবান সন্মানের যোগ্য করেছেন । সেই সাথে বিনীত ধন্যবাদ জানাচ্ছি দুই পবিত্র মসজিদের খাদেম বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আলসৌদ, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নাইফ, ডিপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, রিয়াদের গর্ভনর (প্রশাসক) প্রিন্স ফয়সল বিন বন্দর, কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের প্রধান ডঃ বদরান বিন আব্দুর রহমানসহ কিং সৌদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে । এসময় উপস্হিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্য, গবেষক, উচ্চপদস্হ কর্মকর্তা এবং শিক্ষার্থীবৃন্দ ।

ডঃ মোহাম্মদ রেজাউল করিম, রিয়াদে অবস্থিত সৌদি আরবের বৃহত্তম বিশ্ববিদ্যালয়, কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের College of Engineering এর অধিনে Center of Excellence for Research in Engineering Materials, Advanced Manufacturing Institutes এর সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন।

তিনি ১৯৭৫ সালের ১৫ই জানুয়ারী নোয়াখালী জিলার চাটখিল উপজেলার পরানপুর গ্রামের এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা মরহুম মোশারেফ হোসেন ভূঁইয়া ।ডঃ করিম স্কুল জীবনে প্রথমে “পরানপুর প্রাইমারি স্কুল, চাটখিল” এবং পরে “থানারহাট হাইস্কুল, বেগমগন্জ” এ পরাশুনা করেন এবং প্রতিটি ক্লাসে ১ম স্হান অধিকার করতেন। ৮ম শ্রেনীতে মেধাতালিকায় সরকারি বৃত্তিও পান। কৃতিত্বের সাথে SSC পাশের পর আদমজি ক্যান্টনমেন্ট কলেজ (ঢাকা) থেকে HSC শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের Applied Chemistry & Chemical Technology তে বিএসসি (সন্মান) ১৯৯৯ সালে এবং এমএসসি (থেসিস) ২০০১ সালের জানুয়ারিতে সম্পন্ন করেন। ২০০৭ সালের ফেব্রুয়ারীতে দক্ষিন কোরিয়ার Government Scholarship এর অধিনে Kyungpook National University থেকে Physical Chemistry (specialty in Nanotechnology) এর উপর পিএইচডি অর্জন করেন। ২০০৮ সালে Pukyoung National University এর Imaging Science and Engineering বিভাগ থেকে একবছরের Post-doctoral fellowship সম্পন্ন করেন। ২০০৯ সালে তিনি দ্বিতীয় দফায় Kyungpook National University থেকে Advanced Organic Materials Science and Engineering বিভাগে Conducting Polymer and Carbon Nanotube based nanoparticles fabrication and characterization উপর ২য় Post-doctoral fellowship সম্পন্ন করেন।

২০০৯ সালের এপ্রিল মাস থেকে কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের বর্তমান কর্মস্হলে নিযুক্ত আছেন।

এছাড়াও তিনি মালয়েশিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ে visiting lecturer এবং কানাডার কুইবেক
বিশ্ববিদ্যালয়ে খন্ডকালিন lecturer হিসাবে দায়িত্ব পালন করেছেন।

ডঃ করিম ২০১২ সালের Marquis “Who’s Who in the World” উপাধি পান।

তার গবেষনার আগ্রহ মূলতঃ nanocomposites/fibes, quantum dots, carbon nanotubes, conducting polymers, biopolymers, water purifications, organic and thin-film solar cells এর উপর।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই সন্তানের জনক।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...