প্রধানমন্ত্রী কুমিল্লায় আসছেন আজ

 

মো. কামাল উদ্দিন, কুমিল্লা :–
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে আজ ২৫ মে কুমিল্লা সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকালে তিনি কুমিল্লা টাউন হল মাঠে তিন দিনব্যাপী নজরুল জন্মজয়ন্তীর জাতীয় অনুষ্ঠানের উদ্বোধনসহ জেলার বিভিন্ন স্থানে আড়াইশ’ কোটি টাকা ব্যয়ে ১৯টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। কুমিল্লার জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোল বিষয়টি নিশ্চিত করেছেন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে কুমিল্লা টাউন হল মাঠে দৃষ্টিনন্দন করে মঞ্চ তৈরি করা হয়েছে। ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘কুমিল্লা বিভাগ’ এর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন এমন আশায় বুক বেঁধে আছেন কুমিল্লাবাসী এবং এ নিয়ে সর্বত্র উৎসবের আমেজ বিরাজ করছে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ২০ এপ্রিল কুমিল্লা নগরীর ধর্মসাগরের উত্তরপাড়ে নজরুল ইন্সটিটিউট কেন্দ্র-কুমিল্লার উদ্বোধন করতে কুমিল্লায় এসেছিলেন।
এদিকে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে অনুষ্ঠানমালায় প্রাণবন্ত করতে জেলা ও পুলিশসহ অন্যান্য প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ৫ সহস্রাধিক আমন্ত্রিত অতিথি অনুষ্ঠানস্থলে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। অতিথিদের জন্য তৈরী করা হয়েছে বিশাল আকারের প্যান্ডেল। এদিকে বিভিন্ন আইনপ্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে কুমিল্লা নগরজুড়ে নিñিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে, বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারী।
জানা গেছে, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অম্লাণ স্মৃতি বিজড়িত কুমিল্লায় ২৫ মে তিন দিনব্যাপী কবি’র জন্মজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি চলছে। ৫ সহস্রাধিক আমন্ত্রিত অতিথি অনুষ্ঠানস্থলে উপস্থিত থাকবেন। এদিকে কুমিল্লা নগরীর বিভিন্ন স্থানে কবি নজরুল স্মরণে স্থাপিত স্মৃতিফলক ও স্থাপনাগুলো পরিস্কার পরিচ্ছন্ন করাসহ সৌন্দর্য্যবর্ধনের কাজ করছে জেলা প্রশাসন ও কুমিল্লা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। জানা গেছে, ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ১৭৭ কোটি ৮১ লাখ ৯০ হাজার টাকায় জেলার বিভিন্ন স্থানে নির্মিত ১০টি উন্নয়ন প্রকল্পের কাজের উদ্বোধন করবেন। এগুলো হচ্ছে- কুমিল্লা বিবির বাজার স্থল বন্দর, কুমিল্লা ইপিজেডের তরল বর্জ্য পরিশোধনাগার, চৌদ্দগ্রাম জেলা পরিষদ ডাকবাংলো, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নির্মিত হোস্টেল, চৌদ্দগ্রাম ও বুড়িচং উপজেলা আইসিটি ট্রেনিং এ- রিসার্চ সেণ্টার, লাকসাম উপজেলা মৎস্য ভবন কাম প্রশিক্ষণ কেন্দ্র, কুমিল্লা প্রেসক্লাবে স্থাপিত কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্যের ম্যুরাল, মেঘনা উপজেলার কাঁঠালিয়া নদীর উপর নির্মিত সেতু, মেঘনার পাড়ারবন্দ নদীর উপর নির্মিত সেতু এবং চৌদ্দগ্রাম থানা ভবন। এছাড়া প্রধানমন্ত্রী ৭৭ কোটি ৩০ লাখ ৫০ হাজার টাকার ৯টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এগুলো হচ্ছে- কুমিল্লা নগরীর শাসনগাছায় রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্প, বুড়িচং উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন প্রকল্প, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তর আধুনিকায়ন ও এর কুমিল্লা জেলা কার্যালয় ভবন, বিএসটিআই-এর জেলা কার্যালয়-কুমিল্লা, উপ-মহাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী শচীন দেব বর্মন (এসডি বর্মন) কালচারাল কমপ্লেক্স, অটিস্টিক শিশুদের জন্য নির্মিতব্য হিউম্যান কনসার্ণ ইণ্টারন্যাশনাল স্কুল, বঙ্গবন্ধু-ল-কলেজ ভবন, বরুড়ার পয়ালগাছা টেকনিক্যাল স্কুল ও কুমিল্লা জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প।
কুমিল্লার জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোল জানান, এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২৫৫ কোটি ১২ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে কুমিল্লার ১৯টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। জাতীয় কবির জন্মজয়ন্তীর সকল অনুষ্ঠান সুষ্ঠু-সুন্দর, উৎসবমুখর ও প্রাণবন্ত করে স্মরণীয় করার লক্ষ্যে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণসহ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
উল্লেখ্য, এর আগে ১৯৯২ সালে কুমিল্লায় জাতীয়ভাবে কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী পালিত হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...