অধিকার বঞ্চিত পিংকির স্বীকৃতি দিবে কে!

 

বারী উদ্দিন আহমেদ বাবর :—
অধিকার বঞ্চিত পিংকি রানী সূত্রধর (২২) এক সন্তান নিয়ে সমাজে এখন অবহেলিত। বিবাহ বার্ষিকীর প্রায় ৩ বছর চলে গেলেও শিশু সন্তান নিয়ে স্বামীকে না পাওয়ার বেদনায় ডুকরে কাঁদে নিরবে নিভৃতে। লাকসাম উপজেলার বাকই ইউপির কাপাসতলা গ্রামের হত-দরিদ্র্র অনিল চন্দ্র সূত্রধরের ২য় মেয়ে পিংকির জীবন জীবিকা চলে মুসলিম এক পরিবারের বাড়িতে ঝিয়ের কাজ করে।
অভিযোগ সূত্রে জানা যায়, বিগত ৩বছর পূর্বে লক্ষীপুর জেলার রামগঞ্জ উপজেলার সোনাপুর গ্রামের লনী চন্দ্র সূত্রধরের ছেলে কার্তিক চন্দ্র সূত্রধর এর সাথে পারিবারিক রেওয়াজ মেনে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় পিংকি। অসহনীয় যন্ত্রণার মাঝে ৬মাস সংসার করার পরেই যৌতুক ও বিভিন্ন অজুহাতে পিংকির উপর চলে নির্মম নির্যাতন। নির্যাতনের সংবাদ পেয়ে পিতা-মাতাসহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ একটি শালিশী বৈঠক করে সুরাহ না হওয়ায় ৩ মাসের গর্ভবতী অবস্থায় পিংকিকে নিয়ে আসে বাপের বাড়ি। সন্তান ও স্ত্রীর স্বীকৃতি না পাওয়ায় গত বছরের ১৯ মার্চ স্বামী ও শশুর-শাশুড়ীর বিরুদ্ধে কুমিল্লার আদালতে ১৩৫ ধারায় একটি মামলা দায়ের করেন। কিন্তু বাদী হত-দরিদ্র্র হওয়ায় এখন মামলাটি আলোর মুখ দেখেনি। পিংকির সাথে আলাপকালে জানায়, সে তার ২বছর বয়সের শিশু সন্তানের অধিকার ও নিজের স্বামী সংসার ফিরে পেতে চায়। পিংকির বর্তমান পরিস্থিতি দেখে একটিই প্রশ্ন জাগে অধিকার বঞ্চিত পিংকির স্বীকৃতি দিবে কে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...