নিমসারে ট্রাক দুর্ঘটনা : ঢাকা–চট্রগ্রাম মহাসড়কে ৩০ কিলোমিটার দীর্ঘ যানজট

মো.জাকির হোসেন :–
ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লার নিমসারে মাল বোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে শুক্রবার গভীর রাতে উল্টে গেলে যান চলাচল বন্ধ হয়ে যায়। ময়নামতি হাইওয়ে থানা পুলিশের উদ্ধারকারী রেকার প্রায় আড়াই ঘন্টা পর দুর্ঘটনাকবলিত ট্রাকটি সরিয়ে নিলে পুনরায় যান চলাচল শুরু হয়। তবে দীর্ঘ এই সময়ে দু’দিকে যান চলাচল বন্ধ থাকায় মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। এছাড়াও যানবাহনের অতিরিক্ত চাপ এবং যানচলাচলের পর মহাসড়কের ফোর লেনের অসমাপ্ত অংশ দিয়ে চালকরা গাড়ি নিয়ে পারাপারের চেষ্টা করলে যানজট তীব্র আকার ধারন করে। ফলে ভোর থেকেই যানজট নিরসনে হাইওয়ে পুলিশ সদস্যদের মহাসড়কের বিভিন্ন পয়েন্টে কাজ করতে দেখা যায়।
স্থানীয় বিভিন্ন ও হাইওয়ে পুলিশ সুত্র জানায়,জেলার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের নিমসার এলাকায় ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে গতকাল শুক্রবার ভোর সাড়ে ৩ টায় ঢাকা থেকে আসা একটি মালবাহী ট্রাক উল্টে যায়। এসময় দু’পাশে যানচলাচল বন্ধ হয়ে যায়। ফলে যানজটের সৃষ্টি হয়। এদিকে দুর্ঘটনারপর মহাসড়কের ফোর লেনের অসমাপ্ত অংশ দিয়ে বিভিন্ন যানবাহনের চালকরা বেপরোয়াভাবে পারাপারের চেষ্টা করলে যানজট দীর্ঘ হতে থাকে । ময়নামতি হাইওয়ে থানার উদ্ধারকারী রেকার সকাল ৬ টায় দুর্ঘটনাকবলিত ট্রাকটি সরিয়ে নিলেও যানজট নিয়ন্ত্রনে আনা সম্ভব হয়নি। ফলে বেলা বাড়ার সাথে সাথে যানজটও দীর্ঘ হতে থাকে । একপর্যায়ে যানজট কুমিল্লা সদও উপজেলার আলেখারচর থেকে ইলিয়টগঞ্জ পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার দীর্ঘ হয়। যানজট নিয়ন্ত্রনে মহাসড়কের ইলিয়টগঞ্জ,মাধাইয়া,চান্দিনা,নিমসার,ময়নামতি ক্যান্টনমেন্ট ও আলেখারচর এলাকায় হাইওয়ে পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা যায়। এছাড়াও গতকাল শুক্রবার ছুটির দিন থাকায় মহাসড়কে যানবাহনের চাপও তীব্র ছিল। তবে জুম্মার নামাজের পর থেকে যান চলাচল স্বাভাবিক হতে থাকে। প্রচন্ড গরমে দিনভর যানজটে আটকে হাজার হাজার বিভিন্ন যানবাহনের যাত্রী বিশেষ কওে নারী ও শিশুদেও চরম দুর্ভোগ পোহাতে হয়। এব্যাপারে ময়নামতি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান,নিমসার এলাকায় ট্রাক দুর্ঘটনা,মহাসড়কের ফোরলেনের কাজ এবং সরকারী ছুটির দিনে অতিরিক্ত যানবাহনের চাপ থাকার কারনে সকাল থেকেই যানজট ছিল। তবে দুপুরের পর থেকেই যানচলাচল স্বাভাবিক হয়ে আসে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...