নাঙ্গলকোটে ঝুঁকিপূর্ণ স্কুল ভবনে চলছে শিক্ষাকার্যক্রম

মো. আলাউদ্দিন :–

কুমিল্লার নাঙ্গলকোটের রায়কোট ইউপির চারিজানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি জরাজীর্ন ও ঝুঁকিপূর্ণ হওয়ার পরও বাধ্য হয়ে শিক্ষকরা ওই ভবনে ক্লাস চালিয়ে যাচ্ছেন। এতে করে যে কোন মুহুর্তে বিদ্যালয় ভবটি ধসে পড়ে ব্যাপক প্রাণহানির আশংকা করছেন স্কুল কর্তৃপক্ষ।
সরেজমিনে ঘুরে এবং স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, বিদ্যালয়টি কমিউনিটি প্রাথমিক থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উন্নীত করা হলেও ভাগ্যের পরিবর্তন হয়নি বিদ্যালয়টির। এ বিদ্যালয় ভবনের অধিকাংশ শ্রেণিকক্ষের দরজা জানালা ভাঙ্গাচোরা। দেয়াল ও চাদের আস্তর খসে পড়ছে। বিদ্যালয় ভবনের খুঁটি গুলো থেকে আস্তর ঝরে পড়ায় দিন দিন ঝুঁকি বেড়েই যাচ্ছে। এ বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীতে অন্তত ৩ শতাধিক শিক্ষার্থী লেখাপড়া করছে। ভবন ও শ্রেণী কক্ষের অভাবে শিক্ষকদের ক্লাস নিতে হিমশিত খেতে হয়। বিদ্যালয় ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে পাঠিয়ে সর্বদায় আতঙ্কে থাকেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাজমা আক্তার বলেন, বিদ্যালয় ভবনটি জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ হওয়ায় সর্বদায় আতংকের মাঝে আমাদের ক্লাস নিতে হয়। তাছাড়া শ্রেনী কক্ষের সংকুলান না হওয়ায় বিশেষ করে শিশু শ্রেণীর শিক্ষার্থীদের ক্লাস নিতে সমস্যা পড়তে হয়।
উপজেলা শিক্ষা অফিসার মোঃ নবির উদ্দিন বলেন, চারিজানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনটি পুণঃনির্মানের জন্য আমরা উর্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করেছি। আশাকরি, অতিদ্রুত বিদ্যালয় ভবন নির্মাণ কাজ শুরু হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...