তিতাসে শষ্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

নাজমুল করিম ফারুক,তিতাস প্রতিনিধি :–
তিতাসে পূর্বাঞ্চলীয় সমন্বিত কৃষি উন্নয়ন (২য় পর্যায়) প্রকল্পের আওতায় ব্রি-ধান-২৯ এর শষ্য কর্তন ও মাঠ দিবস উপলক্ষে আলোচনা সভা সোমবার বিকালে কড়িকান্দি ব্লকের তিতাস থানা সংলগ্ন ফসলী জমিতে অনুষ্ঠিত হয়।
কড়িকান্দি গ্রামের কৃষক মনিন্দ্র নাথের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কুমিল্লা জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আসাদুল্লাহ। আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা কৃষি অফিসার কামরুল হাসান মিতু, এসিআই ক্রপ কেয়ার এন্ড পাবলিক হেল্থ প্রকল্পের আরএসএম অহিদ উদ্দিন ভূঁইয়া, তিতাস প্রেসক্লাবের সাধারণ সম্পাদন নাজমুল করিম ফারুক। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ আতিকুর রহমান খান, বাংলাদেশ ডিপ্লোমা কৃষিবিদ ইনিষ্টিটিউশন তিতাস উপজেলা শাখার সভাপতি মোঃ মনিরুল ইসলাম, কড়িকান্দি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল গফুর ও মোঃ নাছির উদ্দিন প্রমূখ। আলোচনা সভার পূর্বে কড়িকান্দি গ্রামের কৃষক শেখ ফরিদের ব্রি-ধান-২৯ জাতের শষ্য কর্তন উদ্বোধন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, মানুষের চাহিদার উপর ভিত্তি করে সরকার নতুন নতুন জাতের বীজ উদ্ভাবন করছে। যা দ্বারা দেশের খাদ্য ঘাটতি পূরণ করা হয়। তিতাস উপজেলার অধিকাংশ এলাকায় চাষাবাদে বৈচিত্র্য থাকায় এখানকার মানুষ নানা রকম ফসল ফলাতে পারে। তাই কৃষকদের একটু আন্তরিক হলে, পরিশ্রম ও বুদ্ধিমত্তার পরিচয় দিলে স্থানীয় কৃষি কর্মকর্তাদের পরামর্শক্রমে ফসলের মান আরো বাড়াতে পারবে। তিনি আরো বলেন, এক সময় কুমিল্লায় খাদ্য ঘাটতি ছিল, এখন তা নেই। কারণ তার মূলে কাজ করেছে এলাকার কৃষক। এসিআই ক্রপ কেয়ার এন্ড পাবলিক হেল্থ প্রকল্পের আরএসএম অহিদ উদ্দিন ভূঁইয়া তার বক্তব্যে বোরো ধানের ওষুধ ফ্লোরা সম্পর্কে বিস্তারিত উপস্থিত কৃষকদের মাঝে তুলে ধরেন। উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান মিতু স্থানীয় কৃষিতে বিপ্লব ঘটানোর জন্য সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

ছবির ক্যাপশন ঃ ছবি একই ফাইলে আলাদা পাঠানো হয়েছে।
তিতাসে পূর্বাঞ্চলীয় সমন্বিত কৃষি উন্নয়ন (২য় পর্যায়) প্রকল্পের আওতায় ব্রি-ধান-২৯ এর শষ্য কর্তন ও মাঠ দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কুমিল্লা জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আসাদুল্লাহ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...