কুবি ছাত্রলীগ নেতার মুক্তির দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘটের ১ম দিনে একাডেমিক ভবনে তালা

মো.জাকির হোসেন :–
গত শুক্রবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শহীদ ধীরেন্দ্রনাধ দত্ত হল শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজকে অস্ত্রসহ আটক করে কুমিল্লা র‌্যাব-১১। তার মুক্তির দাবিতে গত শনিবার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় ইলিয়াস সমর্থকরা। ঘোষিত আন্দোলনের কর্মসূচী হিসেবে গতকাল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন গুলোতে তালা লাগিয়ে দেয় বিক্ষুব্ধ ইলিয়াস সমর্থকরা। ফলে বন্ধ হয়ে যায় বিভিন্ন বিভাগের সেমিষ্টার ফাইনাল পরীক্ষা। এছাড়াও অনির্দিষ্টকালের জন্য ডাকা ধর্মঘটের ১ম দিনে তারা ক্যাম্পাসের বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে দফায় দফায় বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করে ইলিয়াস সমর্থকরা। সমাবেশে ইলিয়াসকে দ্রুত মুক্তি না দেয়া হলে প্রয়োজনে আবারও ঢাকা- চট্টগ্রাম মহাসড়ক অবরোধের ঘোষণা দেয় বিক্ষুব্ধ ইলিয়াস সমর্থকরা। এসময় প্রতিপক্ষ গ্রুপ ষড়যন্ত্রমূলকভাবে ইলিয়াসকে র‌্যাব দিয়ে আটক করিয়েছে বলেও অভিযোগ করেন তারা। পরে তারা প্রশাসনিক ভবনের সামনে অবস্থান ধর্মঘট পালন করে। এসময় তারা ইলিয়াস মুক্ত না হওয়া পর্যন্ত সকল প্রকার ক্লাস-পরীক্ষার বর্জনের ঘোষণা দেয় এবং এই মর্মে উপাচার্যকে স্মারকলিপি প্রদান করে। এছাড়াও আনোদালনের কর্মসূচী হিসেবে তারা ইলিয়াস মুক্তি পরিষদ গঠন করে।
এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোঃ আইনুল হক বলেন, আন্দোলনের কারণে যেন ক্লাস পরীক্ষা বন্ধ না হয় সে জন্য তাদের বলা হয়েছে।
উল্লেখ্য গত শুক্রবার বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী শালবন বিহারের একটি পিকনিক স্পট থেকে অস্ত্রসহ ছাত্রলীগ নেতা ইলিয়াসকে আটক করে র‌্যাব-১১। আটকের পর তাকে কুমিল্লা সদর দক্ষিণ থানায় সোপর্দ করে তার বিরুদ্ধে অবৈধ আগ্নেয়াস্ত্র রাখার অপরাধে মামলা দায়ের করা হয়। এর প্রতিবাদে ঐ দিন ৩ ঘন্টা ঢাকা-চট্টগ্রাম সহাসড়ক অবরোধ করে রাখে ইলিয়াস সমর্থকরা।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...