কুমিল্লায় ৫২ কোটি টাকা ব্যয়ে চলছে রেলওয়ে ওভারপাসের কাজ

কুমিল্লা প্রতিনিধি :–

প্রায় ৫২ কোটি টাকা ব্যয়ে কুমিল্লা মহানগরীর শাসনগাছায় রেলওয়ে ওভারপাস প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়েছে। শাসনগাছা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে নগরীর রেইসকোর্স পর্যন্ত তা নির্মিত হচ্ছে। বর্তমানে রিক পাইলিংয়ের কাজ চলছে।

২০১৬ সালের ৩০ জুন এ প্রকল্পের কাজ শেষ হবে বলে সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা গেছে। এদিকে এ প্রকল্পটি বাস্তবায়ন হলে শাসনগাছা বাস টার্মিনাল ও রেলক্রসিংয়ের দীর্ঘ যানজটের কবল থেকে মুক্তি পাবে জনগণ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নগরীর শাসনগাছা রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্পের সম্ভাব্যতা যাচাই-বাছাই শেষে মন্ত্রণালয় থেকে একনেক বৈঠকে অনুমোদনের জন্য প্রেরণ করা হয়। এদিকে ২০১৩ সালের ১০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ৫২ কোটি টাকা ব্যয়ে শাসনগাছা রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্পটির অনুমোদন দেয়া হয়েছিল।

পরবর্তীতে সড়ক ও জনপদ বিভাগ রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ বাস্তবায়নের সংশ্লিষ্ট সকল কার্যাদি শেষ করে দরপত্র আহবানের মাধ্যমে ঠিকাদারী প্রতিষ্ঠানকে চলতি বছরের ২৮ জানুয়ারি প্রকল্পটির কার্যাদেশ দেয়া হয়। সড়ক ও জনপদ বিভাগ সূত্র জানায়, পিসি গার্ডার টাইপের এ রেলওয়ে ওভার পাসে দৈর্ঘ্য- ৬৩১.২৬৫ মিটার, প্রস্থ ৮.৯৫ মিটার (২-লেন বিশিষ্ট), র্যা ম্প ১৭৮.৭৪ মিটার (ঢাকা প্রান্তে ৯১ মিটার ও কুমিল্লা প্রান্তে ৮৭.৭৪ মিটার), ২৪টি স্প্যান ও ২৩টি পিলার নির্মাণ করা হবে।

এর সাব কাঠামোর ধরণ কাস্ট-ইন-সিটু বোরড্ পাইল। কুমিল্লা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ সাইফ উদ্দিন বৃহস্পতিবার ( ২ এপ্রিল) বিকেলে জানান, সরকারের নিজস্ব তহবিলের অর্থায়নে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে নগরীর শাসনগাছায় ৫১ কোটি ৭৩ লাখ ৬৬ হাজার টাকা ব্যয়ে রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। চলতি বছরে গত ২৮ জানুয়ারি এ প্রকল্পের কার্যাদেশ দেয়া হয়েছে এবং ২০১৬ সালের ৩০ জুন এ প্রকল্পের কাজ সমাপ্ত হবে।

ঠিকাদারী প্রতিষ্ঠান স্পেক্ট্রা ইঞ্জিনিয়ারিং লিঃ এর প্রজেক্ট ইঞ্জিনিয়ার মো. সেলিম মোল্লা জানান, রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্পের পাইলিং রিকের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ আনা হয়েছে। এ মুহুর্তে আমাদের কাজ শুরু হয়ে গেছে এবং নির্দিষ্ট সময়ের মধ্যেই প্রকল্পটির নির্মাণ কাজ সম্পন্ন করা হবে।

এদিকে প্রকল্পটির নির্মাণ কাজ শুরু হওয়ায় উৎফুল্ল হয়ে ওঠেছে নগরবাসী। রেলওয়ে সূত্রে জানা যায়, শাসনগাছা রেলক্রসিং দিয়ে প্রতিদিন ৭০টির মতো ট্রেন চলাচল করে। এছাড়া কুমিল্লা জেলার আওতাধীন পশ্চিম এবং উত্তর দিকে অবস্থিত বিভিন্ন জেলা ও উপজেলার অধিকাংশ জনগণ এ রাস্তা দিয়ে চলাচল করে।

দূর-দূরান্ত থেকে নগরীতে এসে প্রথমেই তারা যানজটের কবলে আটকা পড়ে। এ ওভারপাস নির্মাণ কাজ সম্পন্ন হলে জনগণ শাসনগাছা বাস টার্মিনাল ও রেলক্রসিংয়ের দীর্ঘ যানজটের কবল থেকে রক্ষা পাবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...