চৌদ্দ কোটি টাকার অবৈধ জাল আটক করেছে বাংলাদেশ নৌবাহিনী

ঢাকা :–

রূপালী সম্পদ ইলিশ সংরক্ষণের লক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনী দেশের বিভিন্ন অঞ্চলে জাটকা নিধন প্রতিরোধে ব্যাপক অভিযান পরিচালনা করছে। জাটকা সংরক্ষণ অভিযান-২০১৫ বাস্তবায়নের লক্ষ্যে গত ১৫ দিনে বাংলাদেশ নৌবাহিনী দেশের দক্ষিনাঞ্চলের নদ-নদী, সংশি¬ষ্ট ইলিশ প্রজনন এবং জাটকা বিচরণ এলাকায় অভিযান চালিয়ে চৌদ্দ কোটি টাকা মূল্যের অবৈধ জাল আটক করেছে।

জাটকা সংরক্ষণ প্রকল্পের আওতায় নৌবাহিনী দেশের বিভিন্ন জেলা ও উপকূলীয় অঞ্চলে জাটকা ও কারেন্ট জালসহ অন্যান্য অবৈধ জাল উদ্ধার অভিযানে নিয়োজিত আছে। গত ১৫ মার্চ ২০১৫ হতে দেশের জাটকা সমৃদ্ধ বিভিন্ন নদ-নদীসমূহে অভিযান পরিচালনার মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৪৪,৫২,৫০০ মিটার অবৈধ জাল আটক করা হয়েছে। আটককৃত জালসমূহ স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে ধ্বংস করা হয়।

বাংলাদেশ নৌবাহিনীর ‘জাটকা সংরক্ষণ অভিযান’ আগামী ৩১ মে ২০১৫ তারিখ পর্যন্ত চলমান থাকবে। ইতিমধ্যে এ অভিযানের ফলে দেশের নদ-নদীসমূহে জাতীয় সম্পদ ইলিশের সমাগম পূর্বের তুলনায় অনেকাংশে বৃদ্ধি পেয়েছে এবং ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...