দেবিদ্বার সরকারী কলেজে ডিগ্রী ভর্তিতে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ

মোঃ আক্তার হোসেন :–
২০১৪-১৫ শিক্ষাবর্ষে ডিগ্রী (পাস) ভর্তির ক্ষেত্রে দেবিদ্বার সুজাত আলী সরকারী কলেজ বিভিন্ন খাত দেখিয়ে শিক্ষার্থীদের নিকট থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ভর্তির ক্ষেত্রে ২৪৮৭ টাকা নেওয়া হলেও এ বছর ভর্তির ক্ষেত্রে ৩৮৯২ টাকা নেওয়ার অভিযোগ পাওয়া যায়।
সরেজমিনে কলেজে গিয়ে দেখা যায়, ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের নিকট থেকে রশিদের মাধ্যমে ৩৮৯২ টাকা নেওয়া হলেও কোন কোন খাতে টাকা নেওয়া হচ্ছে তা উল্লেখ নেই রশিদে। এব্যাপারে নাম প্রকাশে অনেচ্ছুক শিক্ষার্থীরা জানান, আমাদের নিকট থেকে ৩৮৯২টাকা নেওয়া হলেও রশিদের মধ্যে কোন কোন খাতে টাকা নেওয়া হলো তা উল্লেখ করা হয়না। তবে কলেজের নোটিশ বোর্ডে কোন কোন খাতে টাকা নেওয়া হচ্ছে তার একটি তালিকা দেওয়া আছে এবং এ খাতগুলো দেখিয়ে আমাদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করছে কর্তৃপক্ষ। নোটিশ বোর্ডের তালিকায় দেখা যায় রেজিষ্ট্রেশন ফি ও অধিভুক্তি নবায়ন ফি বাবদ ৬৫৫ টাকা, অভ্যন্তরিন পরীক্ষা ও ইনকোর্স পরীক্ষা বাবদ ১২৫০ টাকা, বেসরকারি কর্মচারী বেতন বাবদ ৩০০, উন্নয়ন তহবিল ২০০, পরিচয়পত্র ও বিবিদ খাতে ৩০০, ছাত্র সংসদ, ক্রিড়া এবং ম্যাগাজিন বাবদ ১৯৫ টাকা সহ এরূপ বিভিন্ন খাতে ৩৮৯২ টাকা নেওয়া হচ্ছে বলে যে অভিযোগ করেছে শিক্ষার্থীরা তার অনেক ক্ষেত্রে প্রমান পাওয়া গেলেও, কিছু ক্ষেত্রে দেখাযায় পরীক্ষার ফরম ফিলাপের সময় টাকা নেওয়ার কথা থাকলেও তা ভর্তির সময় নেওয়া হচ্ছে। তবে গত ১৫ বছর ধরে বন্ধ থাকা ছাত্র সংসদ এবং প্রতি বছরই কলেজ ম্যাগাজিন’র নামে টাকা নেওয়ায় শিক্ষার্থীরা এ প্রতিবেদকের নিকট ক্ষোভ প্রকাশ করেন। অফিস সূত্রে জানা যায় গত ২০০০ সাল থেকে ২০১৫ এ ১৬ বছর শিক্ষার্থীদের কাছ থেকে ম্যাগাজিনের টাকা নেওয়া হলেও প্রকাশিত হয়নি একটিও ম্যাগাজিন। শিক্ষার্থীরা আরো অভিযোগ করে বলেন, আমরা দেবিদ্বার সরকারী কলেজে ভর্তি হতে এসে বেশি টাকা গুনতে হচ্ছে। কিন্তু অনেক বেসরকারী প্রতিষ্ঠানে ১৬৮৫ টাকায় ভর্তি হচ্ছে ছাত্র/ছাত্রীরা। এ সুবিধা পাওয়ার কথা ছিল সরকারী কলেজে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা।
এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ প্রফেসর ল.মু. জাকির হোসেন বলেন, সরকারী বিধি অনুযায়ীই ভর্তির টাকা নেওয়া হচ্ছে। ছাত্র সংসদ ও ম্যাগাজিনের টাকা ওই ফান্ডেই থাকে। তবে মসজিদ ও পূজা বাবদ কিছু টাকা বেশি নেওয়া হচ্ছে বলে তিনি স্বীকার করেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...