নাঙ্গলকোটে দীর্ঘ ৩২ বছরে স্থাপিত হয়নি সরকারি কলেজ : উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত ৭০ভাগ শিক্ষার্থী

 

মো. আলাউদ্দিন :—
কুমিল্লার নাঙ্গলকোটে সরকারি কলেজ না থাকায় ৭০ভাগ শিক্ষার্থী উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। অনুসন্ধানে জানা যায়, অপার প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ডাকাতিয়া নদী বেষ্টিত একটি জনপদ নাঙ্গলকোট। ১৯৮৩ সালে ২২৫.৯৫ বর্গকিলোমিটার আয়তন নিয়ে নাঙ্গলকোট উপজেলা গঠিত হয়। বর্তমানে এখানকার জনসংখ্যা প্রায় ৫ লাখ। কিন্তু উপজেলা হিসেবে জন্ম লাভ করার দীর্ঘ ৩২ বছর অতিবাহিত হলেও নাঙ্গলকোটে এখনও কোন সরকারি কলেজ স্থাপন করা হয়নি। এতে করে এখানকার ছেলে-মেয়েদের পর্যাপ্ত মেধা ও প্রতিভা থাকা স্বত্ত্বেও উচ্চ শিক্ষার সু-ব্যবস্থা না থাকায় তারা দেশের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারেছেনা। অধিকাংশ পরিবার বিদেশী রেমিটেন্স ও কৃষি আয়ের উপর নির্ভরশীল। ফলে ৭০ভাগ শিক্ষার্থীর পরিবারের পক্ষে তাদের ছেলে-মেয়েকে শহরের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করিয়ে পড়ালেখার খরচ চালানো সম্ভব হচ্ছেনা।
শুক্রবার নাঙ্গলকোট মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সাংগঠনিক কমান্ডার মুক্তিযোদ্ধা মোঃ মোশারফ হোসেন বলেন, নাঙ্গলকোটে একটি সরকারি কলেজ স্থাপন করা হোক অথবা নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রি কলেজকে সরকারীকরণের মাধ্যমে এখানকার উচ্চ শিক্ষার পথ সুগম করা হোক। এ বিষয়ে নাঙ্গলকোট ডিগ্রি কলেজের øাতক (পাস) ১ম বর্ষের ছাত্র শাহিন আলম জানান, পারিবারিক অস্বচ্ছলতার কারণে ফেনী কলেজে চান্স পেয়েও অর্নাসে ভর্তি হতে পারিনি। তবে নাঙ্গলকোটে সরকারি কলেজ থাকলে এবং সেখানে অনার্স কোর্স থাকলে আমাকে এ সমস্যায় পড়তে হত না।
সম্প্রতি নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রি কলেজ মাঠে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী আ.হ.ম মোস্তফা কামাল (লোটাস কামাল) বলেন, খুব শীগ্রই নাঙ্গলকোটে অনার্স কোর্সসহ একটি সরকারি কলেজ স্থাপন করা হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...