শুভেচ্ছা সফরে ভারতীয় নৌবাহিনী ও কোস্টগার্ড জাহাজের চট্টগ্রাম বন্দরে আগমন

 
চট্টগ্রাম :–
চারদিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসে পৌঁছেছে ভারতীয় নৌবাহিনী ও কোস্টগার্ডের তিনটি প্রশিক্ষণ জাহাজ ‘আইএনএস তীর’, ‘আইএনএস কেশরী’ ও ‘আইসিজিএস ভেরুণা’।
আজ বৃহস্পতিবার চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছালে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এ কে এম এম শেরাফুল্লাহ জাহাজ তিনটিকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর সুসজ্জিত বাদকদল ঐতিহ্যবাহী রীতিতে ব্যান্ড পরিবেশন করে। স্বাগত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার ও ডিফেন্স এ্যাটাশেসহ নৌবাহিনীর পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এর আগে সফরকারী জাহাজ তিনটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘সাংগু’ অভ্যর্থনা জানায়।
শুভেচ্ছা সফরে আগত ভারতীয় নৌবাহিনীর জাহাজ তিনটিতে প্রশিক্ষণার্থী কর্মকর্তাসহ মোট ২৮৫ জন কর্মকর্তা ও ৫৬০ জন নাবিক রয়েছেন। ‘আইএনএস তীর’, ‘আইএনএস কেশরী’ ও ‘আইসিজিএস ভেরুণা’ জাহাজে যথাক্রমে ক্যাপ্টেন এস আর আয়ার, কমান্ডার কে শংকর ও কমান্ডার এন রবি অধিনায়কের দায়িত্বে রয়েছেন। চট্টগ্রামে অবস্থানকালীন সময়ে সফরকারী জাহাজের অধিনায়কগণ চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক অধিনায়কগণের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। সফরের অংশ হিসেবে জাহাজ তিনটির কর্মকর্তা ও নাবিকগণ বাংলাদেশ নেভাল একাডেমি, এসএমডব্লিউটি, বানৌজা শহীদ মোয়াজ্জমসহ নৌবাহিনীর বিভিন্ন জাহাজ ও ট্রেনিং স্কুলসমূহ পরিদর্শন করবেন। এছাড়াও সফরকারী জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ চট্টগ্রামের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। পাশাপাশি বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা, নাবিক এবং বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীগণ ভারতীয় জাহাজ পরিদর্শন করবেন।

ভারতীয় নৌবাহিনী ও কোস্টগার্ড জাহাজের এই শুভেচ্ছা সফরের ফলে বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তা, ক্যাডেট ও নাবিকদের পারস্পরিক প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রম ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়। শুভেচ্ছা সফর শেষে জাহাজ তিনটি আগামী ২২ মার্চ ২০১৫ তারিখ বাংলাদেশ ত্যাগ করবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...