দেবিদ্বারে সুগন্ধ্যা পরিবহনের চাপায় ছাত্রলীগ নেতা নিহত হওয়ার প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থীদের মানব বন্ধন

 

মোঃ আক্তার হোসেন :–

কুমিল্লার দেবিদ্বারে সড়ক দূর্ঘটনায় মোটর সাইকেল আরোহী দেবিদ্বার সুজাত আলী সরকারী কলেজ শাখা ছাত্রলীগ সভাপতি মোঃ সাইফুল হক ভূঞা সাকিল(২৪)’র মৃত্যুর ঘটনায় ‘সুগন্ধ্যা যাত্রী পরিবহন’কে দায়ী করে মানব বন্ধন করেছে দেবিদ্বার সুজাত আলী সরকারী কলেজ’র শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারী।
বুধবার সকাল ১১টায় একটি শোক র‌্যালী নিয়ে দেবিদ্বার সুজাত আলী সরকারী কলেজ’র শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীরা ‘কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের’ দেবিদ্বর নিউমার্কেট ‘মুক্তিযুদ্ধ চত্তর’র সামনে ওই মানব বন্ধন করেন। মানববন্ধন চলাকালে নিহত ছাত্রলীগ নেতা মোঃ সাইফুল হক ভূঞা সাকিল(২৪)’র উপর স্মৃতিচারণ করতে যেয়ে ‘মানব বন্ধনটি শোক সমাবেশে পরিনত হয়। এসময় সড়কের দু’পাশে বিশাল জানযটের সৃষ্টি হয়। উপস্থিত ছাত্র-শিক্ষক-কর্মচারিদের মধ্যে ক্ষোভ ও উত্তেজনা দেখা দেয়।
মানব বন্ধন চলাকালে বক্তব্য রাখেন, এস,এ, সরকারী কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ শাহেদ ইকবাল চৌধূরী, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক রকিবুল ইসলাম, গণিত বিভাগের প্রভাষক গাজী সামিয়া সুলতানা, ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক রাসেল আল মামুন, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ মাজেদুল ইসলাম রিপন, বাংলা বিভাগের প্রভাষক মুসলিমা বেগম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী আব্দুস সামাদ, ছাত্রলীগ উপজেলা আহবায়ক ইকবাল হোসেন রুবেল, যুগ্স আহবায়ক আনোয়ার পারভেজ খান, মাজেদুল ইসলাম, কাজী সিহাব উদ্দিন, আব্দুল্লাহ আল মামুন হিরন, এস,এ, সরকারী কলেজ শাখার সহ-সভাপতি সয়ন দাস, আব্দুল্লাহ আল মামুন, কাজী বাবু হোসেন, সাধারন সম্পাদক বিল্লাল হোসেন, সাংগঠনিক সম্পাদক প্রনব দাস, পৌর ছাত্রলীগের সাধারন সম্পাদক আতাউর রহমান মিন্টু, সাংগঠনিক সম্পাদক মোঃ স¤্রাট হাসান অন্তর, পৌর সেচ্ছা সেবক লীগের যুগ্ম আহবায়ক মোঃ বাছির মোল্লা প্রমূখ।
বক্তারা সড়ক দূর্ঘটনায় ছাত্রলীগ নেতা সাকিলের মৃত্যুর জন্য সুগন্ধ্যা পরিবহনকে দায়ি করে বলেন, এক দিকে দীর্ঘদিন যাবত কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কটি খানাখন্দ হয়ে মরন ফাঁদে পরিনত হয়ে আছে অপর দিকে এসড়কের অন্যতম বাহন হলো সুগন্ধ্যা ও জনতা পরিবহন, এসব পরিহনের সবকটি গাড়িই আনফিট, অনভিজ্ঞ চালক, বেপরোয়া ভাবে গাড়ি চালানোর কারনে ঘটে যাওয়া সড়ক দূর্ঘটনায় প্রতিনিয়ত হতাহতের ঘটনা করছে। আমরা এ হত্যকান্ডের বিচার এবং সুগন্ধ্যা পরিহনের আনফিট গাড়ি, অনভিজ্ঞ চালক-হেলপার প্রত্যাহার না করা পর্যন্ত এসড়কের সুগন্ধ্যা পরিবহনের কোন চলতে দেয়া হবেনা।
উল্লেখ্য মুরাদনগরে ইউছুফ আব্দুল্লাহ হারুন এমপি কর্তৃক আয়োজিত বঙ্গবন্ধুর ৯৬তম জন্ম ও জাতীয় কিশোর দিবস পালন উপলক্ষ্যে মঙ্গলবার সকাল ১১টায় দেবিদ্বার সুজাত আলী সরকারী কলেজ শাখা ছাত্রলীগ সভাপতি মোঃ সাইফুল হক ভূঞা সাকিল(২৪)সহ ৫টি মোটর সাইকেল যোগে ১০জন দেবিদ্বার নিউমার্কেট থেকে যাওয়ার পথে কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের দেবিদ্বার পোষ্ট অফিস সংলগ্ন প্রাথমিক শিক্ষক সমিতির মার্কেটের সামনে সাকিলকে বহনকারী মোটর সাইকেলটি স্লিপকেটে উল্টে যায়। এসময় মোটর সাইকেল থেকে ছিটকে পড়ে গেলে চালক সাওন অক্ষত থাকলেও সাকিল মাথায় মারাত্মক আঘাত প্রাপ্ত হয়। এসময় কুটি থেকে কুমিল্লাগামী একটি সুগন্ধ্যা পরিবহনের যাত্রীবাহী বাস পাশ দিয়ে যাওয়ার পথে সাকিলের বুকের পাশ চাঁপ দিয়ে যায়। সাকিলকে দ্রুত দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা দিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করে।
মোঃ সাইফুল হক ভূঞা সাকিলের মৃত্যুর সংবাদে এলাকায় শোকের ছায়া নেমে আসে। স্বজন, সহকর্মী ও দলীয় নেতা-কর্মীদের মধ্যে কান্নার রোল পড়ে যায়। সাকিলের মরদেহ তার ভাড়া বাসার সামনে দেবিদ্বার পল্লী বিদ্যুৎ সমিতির কার্যায়ের মাঠে রাখা হয়। সংবাদ পেয়ে সাবেক মন্ত্রী ও কুমিল্লা-৪ (দেবিদ্বার) নির্বাচনী এলাকার সংসদ সদস্য, আ’লীগ কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ সদস্য এএফএম ফখরুল ইসলাম মূন্সী, আ’লীগ দেবিদ্বার উপজেলা সভাপতি আলহাজ্ব জয়নুল আবেদীন, যুবলীগ উপজেলা সভাপতি আবুল কাসেম ওমানী, দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ মিজানুর রহমান, আ’লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্থানীয় ও জেলার নেতৃবৃন্দ ছুটে আসেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...