কুমিল্লা জেলা ন্যাপ সভাপতি বীর গেরিলা মুক্তিযোদ্ধা আবু তালেব’র মৃত্যুতে কমিউনিস্ট পার্টি সহ বিভিন্ন সংগঠনের শোক

এবিএম আতিকুর রহমান বাশার :–

কুমিল্লা জেলা ন্যাপ সভাপতি বীর গেরিলা মুক্তিযোদ্ধা আবু তালেব’র মৃত্যুতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কুমিল্লা জেলা কমিটির পক্ষ থেকে গভির শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়েছে।
শুক্রবার বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কুমিল্লা জেলা কমিটির সভাপতি এবিএম আতিকুর রহমান বাশার ও সাধারন সম্পাদক পরেশ কর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপিততে ওই শোক-সমবেদনা জানানো হয়।
শোক বার্তায় বলা হয়, জাতির ক্রান্তিকালে আমরা একজন অভিভাবককে হারিয়েছি। তার মৃত্যুতে জাতির অপুরনীয় ক্ষতির সম্মূখীন হয়েছে। কুমিল্লা জেলা ন্যাপ সভাপতি বীর গেরিলা মুক্তিযোদ্ধা আবু তালেব(৬৮) একজন প্রতিথযষা ও স্বচ্ছ রাজনীতিবিদ ছিলেন। মরহুম আবু তালেব স্বাধীনতা যুদ্ধে দেশমাতৃকাকে মুক্ত করতে জীবন বাজি রেখে যুদ্ধ করেছেন। স্বাধীনতার পূর্বে ছাত্র ইউনিয়ন কুমিল্লা জেলার সহ-সভাপতি পদে থেকে একজন প্রথম সারির নেতা হিসেবে দায়িত্ব পালনকালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্র সংসদ নির্বাচনে (১৯৬৭-১৯৬৮সালে) সহ-সভাপতি (ভিপি) পদে নির্বাচিত হয়েছিলেন। কর্মজীবনে যুগ্ম-সচিব পদে থেকে রাষ্ট্রের বিভিন্ন মন্ত্রনালয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। জীবনের শেষ সময় পর্যন্ত রাজপথ ছাড়েননি। মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনা নিয়ে দেশের চলমান রাজনৈতিক সংকট নিরসন, সাম্প্রদায়িক ও জঙ্গী তৎপর অশুভ রাজনীতির হাত থেকে দেশকে রক্ষার আন্দোলনই নয়, তেল-গ্যাস-বন্দর ও জাতীয় সম্পদ রক্ষা আন্দোলনেও সামনের সারিতে থেকে লড়াই করেছেন।
DEBIDWAR (COMILLA) PIC -NAP NETA ABU TALAB- MRITHOTE CPB'R SOKNONGBAD- 13.03 (1)
উল্লেখ্য কুমিল্লা জেলা ন্যাপ সভাপতি বীর গেরিলা মুক্তিযোদ্ধা আবু তালেব বৃহস্পতিবার দিবাগত রাত ১২টায় কুমিল্লা শহরের শুভপুর নিজ বাসায় হৃদক্রিয়া যন্ত্রবন্ধ হয়ে ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন।) মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী, ৪ পুত্র ৩ কণ্যা, বহু গুণগ্রাহী ও আত্মীয় স্বজন রেখে গেছেন। শুক্রবার বাদ জুম্মা শুভপুর ঈদগাহ মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় মরহুমের নামাজে জানাযা শেষে শুভপুর গোরস্তানে দাফন সম্পন্ন করা হয়। রাষ্ট্রীয় মর্যাদায় সালাম প্রদান করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা।
মরহুমের নামাজে জানাযায় রাজনৈতিক সহযোদ্ধা, বন্ধু, আত্মীয় স্বজন, প্রশাসনসহ বিভিন্ন পেশার লোকজন উপস্থিত ছিলেন। জানাযার পূর্বে মরহুমের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার কফিনে পুষ্পার্ঘ্য অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য আ,ক,ম, বাহাউদ্দিন বাহার, জেলা পরিষদ প্রশাসক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ওমর ফারুক, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, ন্যাপ কেন্দ্রীয় কমিটি, ন্যাপ কুমিল্লা জেলা কমিটি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কুমিল্লা জেলা কমিটি, আওয়ামী লীগ কুমিল্লা জেলা কমিটি, ন্যাপ-সিপিবি-ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কুমিল্লা জেলা কমিটি, যাত্রী (সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন), ট্রেড ইউনিয়ন কেন্দ্রসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন।
জানাযার পূর্বে মরহুমের বর্নাঢ্য জীবন নিয়ে আলোকপাত করেন, কুমিল্লা-৬ (সদর নির্বাচনী এলাকার) আসনের সংসদ সদস্য আ,ক,ম, বাহাউদ্দিন বাহার, জেলা পরিষদ প্রশাসক বীর গেরিলা মুক্তিযোদ্ধা আলহাজ্ব ওমর ফারুক, ন্যাপ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীর গেরিলা মুক্তিযোদ্ধা মোঃ জাকির হোসেন, প্রবীন রাজনীতিক ও ভিক্টোরীয়া কলেজ’র সাবেক ভিপি সাংস্কৃতিক ব্যাক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখী, ট্রেড ইউনিয়ন কেন্দ্র কুমিল্লা জেলা সভাপতি মোঃ আনোয়ার হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মমিনুল হক, ছাত্রলীগ কুমিল্লা জেলার সাবেক নেতা নুরুর রহমান তানিম, মরহুমের পরিবারের সদস্য।
এসময় জানাযায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ন্যাপ কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক অনিল চক্রবর্তী, ন্যাপ চট্রগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলী ফারুক, কুমিল্লা উত্তর জেলা ন্যাপ সভাপতি বীর গেরিলা মুক্তিযোদ্ধা মুস্তাকুর রহমান ফুলমিয়া, সাধারন সম্পাদক বদিউল আলম মানিক মোল্লা, ন্যাপ নেতা ও বীর গেরিলা মুক্তিযোদ্ধা ডাঃ আবু আইয়ুব হামিদ, সদস্য আলহাজ্ব আবুল হাসেম, কুমিল্লা জেলা ঐক্য ন্যাপ’র সভাপতি বীর গেরিলা মুক্তিযোদ্ধা প্রবীন রাজনীতিক হুমায়ুন কবির মজুমদার, সাধারন সম্পাদক মোঃ বশির আহমেদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কুমিল্লা জেলা সভাপতি এবিএম আতিকুর রহমান বাশার ও সাধারন সম্পাদক পরেশ কর, সিপিবি জেলা কমিটির সাবেক সভাপতি আলহাজ্ব বীর গেরিলা মুক্তিযোদ্ধা মফিজ উদ্দিন আহমেদ, সিপিবি জেলা কমিটির সদস্য বিকাশ দেব, গণফ্রন্ট কুমিল্লা জেলা আহবায়ক মোতাহের হোসেন বাবুল, কুমিল্লা যাত্রি’র সভাপতি ও সাবেক কুমিল্লা জেলা উদীচী শিল্পী গোষ্ঠী’র সভাপতি বীর গেরিলা মুক্তিযোদ্ধা সফিক সিকদার, যাত্রি’র সাধারন সম্পাাদক বিধান চন্দ্র দাস, চন্দন দেব রায়, ছাত্র ইউনিয়ন কুমিল্লা জেলা নেতা কিংকর দাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার, ন্যাপ নেতা গোলাম মহিউদ্দিন, আনোয়ার হোসেন, নূর আহাম্মদ, কৃষক সমিতি দেবীদ্বার উপজেলা সাধারন সম্পাদক মমিনুর রহমান বুলবুল, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী, পরিবার, আত্মীয়স্বজন, সামাজিক সংগঠন, প্রশাসনসহ বিভিন্ন পেশার বিপুল সংখ্যক লোজন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...