বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাত

কুমিল্লাওয়েব ডেস্ক :–

পাঁচদিনের বাংলাদেশ সফরে এসেছেন ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল আর কে ধওয়ান (Admiral R K Dhowan, PVSM, AVSM, YSM, ADC)| সফরের অংশ হিসেবে আজ সোমবার (২৩-০২-২০১৫) বনানীস্থ নৌসদর দপ্তরে নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব, এনবিপি, এনডিসি, পিএসসি এর সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এর আগে তিনি নৌসদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী, এনবিপি, এনডিসি, পিএসসি এবং নৌ অপারেশান্স পরিদপ্তরের পরিচালক কমডোর কে এম আজীম, (ট্যাজ), এএফডব্লি¬উসি, পিএসসি, বিএন তাঁকে স্বাগত জানান। এসময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

সাক্ষাতকালে তিনি নৌপ্রধানের সাথে কিছু সময় অতিবাহিত করেন এবং পারস্পরিক কুশল বিনিময় করেন। এসময় নৌবাহিনী প্রধান বন্ধুপ্রতিম প্রতিবেশী দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উলে¬খ করেন এবং বাংলাদেশ সফরের জন্য এডমিরাল আর কে ধওয়ান কে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। উভয় দেশের নৌপ্রধান আঞ্চলিক নিরাপত্তা জোরদার করণের লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া নৌসদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে দুই দেশের মধ্যকার বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম এবং জাহাজসমূহের শুভেচ্ছা সফর অব্যাহত রাখার বিষয়ে তারা গুরুত্বারোপ করেন। একইসাথে নৌবাহিনী প্রধান ভারত মহাসাগরীয় অঞ্চলের প্রতিবেশী দেশগুলোর মধ্যে মেরিটাইম চ্যালেঞ্জ মোকাবেলায় ভারতীয় নৌবাহিনী কর্তৃক ‘ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস)’ প্রতিষ্ঠার উদ্যোগকে স্বাগত জানান। এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স এ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। স্বস্ত্রীক বাংলাদেশ সফরে তাঁর সফরসঙ্গী হিসেবে ভারতীয় নৌবাহিনীর দুইজন উচ্চপদস্থ কর্মকর্তা রয়েছেন।

এর আগে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করে একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, বিমানবাহিনী প্রধান ও ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এছাড়া তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন।

বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল আর কে ধওয়ান সেনাবাহিনী প্রধান এবং পিএসও এএফডি এর সাথে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়া তিনি খুলনা শিপইয়ার্ড, সুন্দরবনের করমজল, চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ নেভাল একাডেমি পরিদর্শন করবেন। চট্টগ্রাম নৌ অঞ্চলে অবস্থানকালে তিনি আঞ্চলিক কমান্ডারগণের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। উল্লে¬¬খ্য, ভারতীয় নৌবাহিনী প্রধান গত ২২ ফেব্র“য়ারি বাংলাদেশ আগমন করেন এবং সফর শেষে আগামী ২৭ ফেব্র“য়ারি ২০১৫ তারিখে ঢাকা ত্যাগ করবেন বলে আশা করা যায়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...