আইসিটি কর্মসূচির আওতায় সেরা ডিজিটাল থানা হিসেবে দেবিদ্বার নির্বাচিত

মোঃ আক্তার হোসেন :–

আইসিটি এন্ড টেলিকম’র আওতায় ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’র সেরা ডিজিটাল থানা হিসেবে তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে দেবিদ্বার থানা। ওই সেরা তালিকায় সারা দেশ থেকে ৭ বিভাগের ৭টি থানাকে নির্বাচন করা হয়েছে। আইটিসি’র কর্মকান্ডে চট্রগ্রাম বিভাগে দেবিদ্বার থানাকে সেরা তালিকায় অন্তর্ভূক্ত করা হয়। বাংলাদেশ পুলিশ হেডকোয়াটর থেকে এক ফ্যাক্স বার্তায় ওই তথ্য জানানো হয়।
আইসিটি এন্ড টেলিকম’র দায়িত্ব প্রাপ্ত বাংলাদেশ পুলিশ বিভাগের প্রধান কার্যালয়ে অতিরিক্ত উপ-মহা পুলিশ পরিদর্শক মোঃ জহিরুল ইসলাম ভূইয়া কর্তৃক ১০ ফেব্রুয়ারী স্বাক্ষরিত তথ্য ও প্রযুক্তি বিভাগের ১৪/১৪৪ নং স্মারকে পাঠানো এক ফ্যাক্স বার্তায় আরো উল্লেখ করা হয়,- ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ উপলক্ষে গঠিত আইসিটি এ্যাওয়ার্ড কমিটিরি (কার্য বিবরণী ও নীতিমালার ক্রমিক নং- ৫’এর ১(খ) এবং ৬ নং ক্রমিকে) ক্যাটাগরি ও সাব ক্যাটাগরির আলোকে সেরা ডিজিটাল থানা হিসেবে ‘দেবিদ্বার থানাকে’ মনোনীতি করা হয়েছে। উক্ত থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ মিজানুর রহমানকে আজ ১২ ফেব্রুয়ারী ঢাকা, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেরা ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’র আইসিটি এ্যাওয়ার্ড পুরস্কার অনুষ্ঠানে উপস্থিত হয়ে পুরস্কার গ্রহন করবেন।
অপর এক ফ্যাক্স বার্তায় জানানো হয়- চলতি বছরের ২৭ জানুয়ারী ও ২৯ জানুয়ারী দু’দফা বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রনালয় সেরা ডিজিটাল থানা নির্বাচন করা হয়। ক্যাটাগরি ও সাব ক্যাটাগরির ওয়ান চেম্পিয়ন ই-গভর্নেন্স এবং নির্বাচন প্রক্রিয়া/পদ্ধতির মাধ্যমে বাংলাদেশ পুলিশ বাহিনীর সদর দপ্তরে মূল্যায়ন তালিকায় ৭বিভাগের ৭টি সেরা ডিজিটাল থানা নির্বচন করা হয়। ডিজিটাল থানা নির্বাচনে ২০১৪সালের কার্যক্রম, উদ্যোগ, উদ্ভাবন ইত্যাদি পারফর্মেন্স, মাঠ প্রশাসনে- মাঠ পর্যায়ে তথ্য প্রযুক্তির ব্যবহার ও প্রয়োগের ক্ষেত্রে গতিশীল নেতৃত্ব প্রদান তথা প্রযুক্তি ভিত্তিক নাগরিক সেবা প্রদানে উদ্ভাবনী প্রয়াস ও উদ্যোগ, তথ্য প্রযুক্তি ভিত্তিক সেবা প্রদানের পরিমান/সংখ্যা মান এবং ই-সেবা উন্নয়নে বিশেষ কৃতিত্ব বা অবদানের উপর ভিত্তি করে ওই নির্বাচনী তালিকা প্রনয়ন করা হয়।
বুধবার বিকেলে দেবিদ্বার থানা সেরা ডিজিটাল থানা নির্বাচিত হওয়ার সংবাদ প্রচার হলে, ব্যবসায়ি, রাজনীতিকসহ বিভিন্ন পেশার লোকজন থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মিজানুর রহমানকে অভিনন্দন জানান।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply