খুলনা শিপইয়ার্ডে নির্মিত দেশের প্রথম কন্টেইনার ভেসেলের লঞ্চিং অনুষ্ঠিত

কুমিল্লাওয়েব ডেস্ক :–

বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত খুলনা শীপইয়ার্ডে নৌ কল্যাণ ফাউন্ডেশনের জন্য ২টি নির্মাণাধীন কন্টেইনার ভেসেলের প্রথমটির লঞ্চিং অনুষ্ঠান আজ রবিবার অনুষ্ঠিত হয়েছে। নির্মাণাধীন অপর কন্টেইনার ভেসেলটি আগামী এপ্রিলে লঞ্চিং করা হবে বলে আশা করা যায়। খুলনা শীপইয়ার্ডে আয়োজিত উক্ত অনুষ্ঠানে সহকারী নৌবাহিনী প্রধান (ম্যাটেরিয়াল) ও শিপইয়ার্ডের ভাইস চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এ এম এ আবেদীন, বিএসপি, এনডিসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

নবনির্মিত আন্তর্জাতিক মানসম্পন্ন দেশের প্রথম এই কন্টেইনার ভেসেলটি ৭৫ মিটার লম্বা এবং ১৩.৫০ মিটার প্রস্থ বিশিষ্ট যা প্রায় ১৪০ টি পণ্যবাহী কন্টেইনার পরিবহনে সক্ষম। কন্টেইনার ভেসেলটি অভ্যন্তরীণ নৌ রুটে পণ্য পরিবহন কাজে ব্যবর্হত হবে। খুলনা শিপইয়ার্ড লিঃ এ নবনির্মিত এই আধুনিক ও মানসম্মত কনটেইনার ভেসেল উক্ত শিপইয়ার্ডের কারিগরি ও প্রযুক্তিগত অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার পাশাপাশি অর্থনীতিতেও বিশেষ অবদান রাখবে। লঞ্চিং অনুষ্ঠানে খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক, উক্ত ভেসেলের নক্সাকার, সার্ভেয়ারসহ উধর্¦তন সামরিক ও বেসামরিক কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত খুলনা শিপইয়ার্ড লিঃ ও নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস দেশীয় প্রযুক্তিতে আধুনিক যুদ্ধজাহাজ, কন্টেইনার ভেসেল নির্মাণ এবং ব্যবস্থাপনায় অনন্য অবদানের স্বীকৃতি স্বর্রপ গত ২০ জানুয়ারি ২০১৫ তারিখ বিশেষ সম্মানসূচক পদক অর্জন করে। কর্পোরেট খাতে সুশাসন প্রতিষ্ঠার জন্য ইনস্টিটিউট অব কস্ট ম্যানেজমেন্ট এ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএমএবি) উক্ত প্রতিষ্ঠান দুটিকে এই সম্মাননা প্রদান করে। নৌবাহিনী পরিচালিত উক্ত প্রতিষ্ঠান দুটির অর্জিত এ সাফল্য দেশীয় প্রয়োজনে জাহাজ নির্মাণের পাশাপাশি এই খাতে প্রযুক্তির উন্নয়ন, কর্মসংস্থান তৈরি এবং বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা সাশ্রয়সহ ভবিষ্যতে বিদেশেও জাহাজ রপ্তানীর ক্ষেত্রে আরও কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply