স্পেনে গ্রিক যুদ্ধবিমান বিধ্বস্ত, নিহত ১০

ঢাকা :–

স্পেনে একটি গ্রিক যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এরমধ্যে ৮ জনই ফরাসী নাগরিক। এ ছাড়া বেশ কিছু লোক আহত হয়েছেন।

এফ-১৬ মডেলের ওই যুদ্ধবিমানটি সোমবার স্পেনের আল্বাসেটে লস লানস ঘাঁটি থেকে উড্ডয়নের পরই বিধ্বস্ত হয়। এতে অন্তত আরও পাঁচটি বিমান ক্ষতিগ্রস্ত হয়। স্পেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, গ্রিক পাইলটের ভুলের কারণে বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে। এতে গ্রিসের দুই পাইলটই নিহত হয়েছেন। মঙ্গলবার ফরাসী প্রতিরক্ষামন্ত্রী জিন ইভেস লি ড্রিয়ানের দুর্ঘটনাস্থল পরিদর্শনের কথা রয়েছে। আহতদের বেশীরভাগই ফ্রান্স ও ইতালীয় নাগরিক বলে খবরে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, এটি সামরিক জোট ন্যাটোর একটি ঘাঁটি। ফলে ন্যাটোর সদস্যভুক্ত অনেক দেশই ঘাঁটিটি ব্যবহার করে থাকে। দুর্ঘটনার সময় যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, জার্মানি, বেলজিয়াম এবং ব্রিটেনের নাগরিকরা অবস্থান করছিল।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, জরুরী বিভাগের কর্মীরা আগুন নেভাতে সক্ষম হয়েছেন। এ ছাড়া দুর্ঘটনায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাও তারা নির্ধারণের চেষ্টা করছে বলে জানিয়েছে। ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলেনবার্গ দুর্ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন।

স্পেনের কর্মকর্তারা জানিয়েছেন, বিমানটি ন্যাটোর ট্যাক্টিক্যাল লিডারশিপ প্রোগ্রাম নামের একটি প্রশিক্ষণে অংশ নিচ্ছিল। সূত্র : বিবিসি

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply