ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে কৃষক সমিতির রাজপথ সড়কপথ অবরোধ-অবস্থান কর্মসূচী পালিত

স্টাফ রিপোর্টারঃ–

‘কৃষি বাঁচাও-কৃষক বাঁচাও-দেশ বাঁচাও’- শ্লোগানকে সামনে রেখে কৃষকের ধান, আলু, গম, পাট, ভুট্টা, সব্জীসহ ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত, ইউনিয়ন পর্যায়ে সরকারী ক্রয় কেন্দ্র চালু, খোদ কৃষকের কাছ থেকে সরাসরি ফসল ক্রয়, সব্জী সংরক্ষনের জন্য পর্যাপ্ত কোল্ড ষ্টোরেজ নির্মান, বিএডিসিকে সচল করা, পল্লী রেশন ও শষ্য বীমা চালু, পল্লীবিদ্যুৎ ও ভূমি অফিসের অনিয়ম-দূর্নীতি-হয়রানী বন্ধসহ ১২ দফা দাবী বাস্তবায়নে ১২দফা বাস্তবায়নে ‘রাজপথ-সড়কপথ’ অবরোধ-অবস্থান কর্মসূচী পালন করেছে ‘বাংলাদেশ কৃষক সমিতি’ কুমিল্লা জেলা কমিটি।
রোবার সকাল ১১টায় দেশব্যপী কেনদ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ‘বাংলাদেশ কৃষক সমিতি’ কুমিল্লা জেলা কমিটি চান্দিনাস্থ কার্যালয়ে এক আলোচনা সভা শেষে একটি বিক্ষোভ মিছিল প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে ‘ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের’ চান্দিনা বাস ষ্ট্যাশনে ‘অবরোধ-অবস্থান’ ও পথসভা কর্মসূচী পালন করেছে।
‘বাংলাদেশ কৃষক সমিতি’ কুমিল্লা জেলা নেতা আব্দুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত পথসভায় বক্তব্য রাখেন, ‘বাংলাদেশ কৃষক সমিতি’ কুমিল্লা জেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ সুজাত আলী, বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি পরেশ কর, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কুমিল্লা জেলা কমিটির সদস্য কমরেড সুধাংসু কুমার নন্দী, বাংলাদেশ যুব ইউনিয়ন কুমিল্লা জেলা কমিটির সভাপতি একেএম মিজানুর রহমান কাউছার প্রমূখ।
বক্তারা বলেন, কৃষক কষ্ট করে ফসল ফলায় কিন্তু ন্যায্য দাম পাচ্ছেনা। সরকারও কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্য দাম প্রাপ্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেনা। সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ফসল ক্রয় না করে,- মধ্যস্বত্বভোগী, চাতাল মালিক, ফরিয়া যারা কৃষি উৎপাদনের সাথে জড়িত নয়,- তাদের স্বার্থ রক্ষা করে চলেছে। এ অবস্থায় সাধারন প্রান্তিক কৃষকেরা লাভজনক দাম থাক দূরের কথা উৎপাদন খরচও তুলতে পারছেনা। উপরন্ত জোট-মহাজোটের ক্ষমতা পুনরুদ্ধার আর ক্ষমতায় টিকে থাকার অশুভ রাজনীতির জাতাকলে হরতাল-অবরোধে নিষ্পেষিত হচ্ছে। গোটা জাতি আজ মহা অগ্নিকুন্ডে নিমজ্জিত। এ অবস্থায় কৃষকের ন্যায্য অধীকার আদায়ে রাজ পথে নামা ছাড়া আর বিকল্প পথ নেই।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply