নবীনগর সহ সারাদেশে বিলুপ্তির পথে বুলবুলি

সাধন সাহা জয়: নবীনগর :–

বুলবুলি পাখি , মানুষের সাড়া পেলেই পালিয়ে যায়। সেই পাখি বাসা বেঁধেছে মানুষের বাড়িতে । শুধু এ বছরই নয় গত কয়েক বছর ধরেই বাচ্চা ফোটানোর জন্য এই বাড়িকে বেচে নিয়েছে তারা।

খোকা ঘুমালো পাড়া জুড়ালো বর্গি এলো দেশে, বুলবুলিতে ধান খেয়েছে খাজনা দেবো কিসে ? ছোট বেলার এই ঘুম পাড়ানি কবিতাটি অনেকের মনে থাকলে ও এই বুলবুলি পাখিটিকে আর সচরাচর তেমনি দেখে যায় না।

বাংলাদেশ বন্যপ্রানী আইনে সংরক্ষিত এই পজাতির পাখিটি বর্তমানে বিলুপ্তি হতে চলেছে। বন-ঝাড় জঙ্গল উজার হওয়ায় কমেছে তাদের প্রজনন ক্ষেএ।

মানুষের সাড়া পেলেই পালিয়ে যাওয়া এই পাখিটির দেখা মিলল ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার পৌর এলাকার মধ্য পাড়ার স্থায়ী বাসিন্দা শান্তি সাহার বাড়িতে। ৪ বছর ধরে দুটি বুলবুলি পাখি তাদের বাড়ির বেল গাছের মাঝে বাসা বাঁধছে বাচ্চা ফোটানোর জন্য।

মানুষের পাশাপাশি বসত বাড়িতে নীড় বেঁধেছে এক জোড়া বুলবুলি। পরম যন্তে তাদের বসবাসের সুয়োগ করে দিয়েছেন বাড়িওয়াল্।া বাচ্চা ফোটানোর পর বড় হলেই আবার তারা চলে যাচ্ছে নিজ বাড়িতে।

৬ মাস অন্তর অন্তর বাচ্চা ফোটানোর জন্য আবার ফিরছে সেই বাড়িতে। ডিম পাড়ার সময় এই বুলবুলি দুটি তার বাড়িতে বাচ্চা ফোটানোর সময় এসে বাসা বাঁধে বলে জানালেন বাড়িওয়ালা।

বাড়ির মালিক শান্তি সাহা তিনি জানান । কেউ কোন বিরক্ত না করায় নির্ভয়ে তারা এখানে থাকছে।

Check Also

নাসিরনগরে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ালেন রেড ক্রিসেন্ট

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :– সরকারি-বেসরকারি ত্রাণ সহায়তার পর এবার ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের ক্ষতিগ্রস্ত হিন্দু সম্প্রদায়ের মানুষের পাশে ...

Leave a Reply