অধিক মুনাফার আশায় মতলব উত্তরে ১৪শ’ হেক্টর জমিতে ভুট্রার আবাদ

শামসুজ্জামান ডলার :–

কৃষি বিভাগ থেকে উপজেলার মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের ভিতরে ভূট্রা আবাদের ব্যপারে নিরুৎসাহীত করা হলেও চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় অধিক মুনাফার আশায় কৃষকরা এবার ভুট্রার আবাদ করেছে ১৪শ’ হেক্টর জমিতে। উপজেলার মেঘনা ধনাগোধা সেচ প্রকল্পের পানীয় সেচ না পাওয়া ও সেচ প্রকল্পের পানি পাওয়া এমন অনেক অঞ্চলেই অবাধে চলছে ভুট্রার আবাদ। তাছাড়া এ উপজেলায় বানিজ্যিকভাবে মৎস্য চাষ, লেয়ার ও ব্রয়লার মুরগীর ফার্ম ও গরু মোটা-তাজা করন প্রকল্পের জন্য এখানেই ভুট্রার ব্যাপক চাহিদা রয়েছে। ফলে সেচ প্রকল্পে ভূট্রার আবাদের ফলে জমির উর্বরা শক্তি মারাত্বকভাবে হ্রাস পেতে থাকলেও কৃষকরা সাময়িক অধিক মুনাফার আশাতে ভূট্রার আবাদ করছেন বলে জানায় মতলব উত্তর উপজেলা কৃষি বিভাগের কৃষি সম্প্রসারন কর্মকর্তা ।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, গত মৌসুমে ১২শ’ হেক্টর হলেও এ মৌসুমে উপজেলার ১৪শ’ হেক্টর জমিতে ভুট্রার আবাদ হচ্ছে। আর এখানে হাইব্রীড, স্পেশাল-১১, এনকে-৪০ জাতের ভুট্রার আবাদই বেশী হয়েছে। অধিক ফলনের কারনে কৃষকরা অনেক উৎসাহ নিয়েই এসব জাতের ভুট্রার আবাদ বেশী করছে। উপজেলার সুজাতপুর, নন্দলালপুর, শিবপুর, ছেংগারচর, জীবগাঁও, বদরপুর, ইসলামবাদ, মান্দারতলী, বেগমপুর, দুর্গাপুরসহ আরো অনেক স্থানেই ভুট্রার আবাদ লক্ষ্যকরা যাচ্ছে।

নন্দলালপুর অঞ্চেলের ভুট্রা চাষী কালা চান বলেন, পানির অভাবে এই জমিনে ধান করতে পাড়িনা হেলিগা এইবার ভুট্রার চাষ করছি হুনছি ভুট্রায় অনেক লাভঅয়। বেগমপুর এলাকার ভুট্রা চাষী চানবক্স বলেন, ধানের তিগা ভূট্রা আবাদে বেশী লাভ। গত কয়বছরে ভুট্রার চাষ কইরা ভালই অয় করছি। অহন আমার দেহাদেহি এই এলাকার অনেকেই ভুট্রা চাষ করতাছে।
উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল কাইয়ূম মজুমদার বলেন, স্থানীয় কৃষকদের অনেকে অর্থনৈতিকভাবে বেশী লাভের আশায় ভুট্রা চাষে আগ্রহী হয়েছে। যদিও আমরা কৃষি বিভাগ থেকে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের সেচ পাওয়া অঞ্চলে ভূট্রা আবাদের ব্যপারে নিরুৎসাহীত করে থাকি। তবে, যথযথ উপযোগী ও অধিক লাভজনক বলে আমরা চরাঞ্চলের কৃষকদেরকে আিধকহারে ভূট্রাচাষে উৎসাহীত করে থাকি।

Check Also

যে কোনো আন্দোলন-সংগ্রামের জন্য প্রস্তুত থাকতে হবে : বিএনপি

চাঁদপুর প্রতিনিধি :– চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সাধারণ সভায় বক্তারা বলেছেন, বিএনপি চেয়ারপার্সন বেগম ...

Leave a Reply