কুমিল্লার নাঙ্গলকোটে আদালতের নির্দেশ উপেক্ষা করে শিক্ষক নিয়োগ

মো. আলা উদ্দিন, কুমিল্লা:

কুমিল্লার নাঙ্গলকোটে আদালতের নির্দেশ উপেক্ষা করে শিক্ষক নিয়োগ দেয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার জোড্ডা বাজার ছিদ্দিকীয়া আলিম সিনিয়র মাদ্রাসা কর্তৃপক্ষের বিরুদ্ধে এ অভিযোগ উঠে।
মামলার নথি ও মাদ্রাসা সূত্রে জানা গেছে, মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ইলিয়াছ মজুমদার ও অধ্যক্ষ মাওলানা আবু হানিফ কার্যকরী কমিটির সদস্যদের অবহিত না করে গোপনে আরবী প্রভাষক পদে শিক্ষক নিয়োগ দেয়ার জন্য একটি রেজুলেশন তৈরী করেন। পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়টি কমিটির সদস্যদের মাঝে জানাজানি হলে অভিভাবক সদস্য মিজানুর রহমান ওই নিয়োগ বিজ্ঞপ্তি ও প্রক্রিয়াকে ভুয়া, অবৈধ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের নীতিমালা বহিঃর্ভুত দাবি করে ৭ জানুয়ারী কুমিল্লার আদালতে একটি মামলা দায়ের করেন। এতে বিবাদী করা হয় মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ইলিয়াছ মজুমদার, অধ্যক্ষ মাওলানা আবু হানিফ, সদস্য সেলিম মোল্লা ও সোহরাফ হাসেনকে। পরে আদালত ওই নিয়োগ সংক্রান্ত বিষয়ে কারণ দর্শানোর জন্য বিবাদীদের বিরুদ্ধে নোটিশ জারি করেন। নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে জবাব দেওয়ার কথা ছিল। কিন্তু আদালতের নির্দেশ অমান্য করে অবৈধ সুবিধা নিয়ে পরিচালনা কমিটির সভাপতি ও অধ্যক্ষ প্রভাষক পদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স¤পন্ন করেন। বিধি মোতাবেক যে কোন নিয়োগ সংক্রান্ত মামলা যদি আদালতে চলমান থাকে তাহলে ওই মামলাটি নি®পত্তি না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে অন্যথায় আদালতের মতামতের ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়া স¤পর্ণ করতে হয়। কিন্ত আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ প্রক্রিয়া স¤পন্ন করেছেন কর্তৃপক্ষ। গত শনিবার ওই পদের নিয়োগ পরিক্ষা কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইসলামের ইতিহাস বিভাগের প্রশাসনিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহন করেন ৮ প্রার্থী। যা এলাকায় বিতর্কের সৃষ্টি করে।
বিতর্কিত ওই নিয়োগ পরিক্ষা স¤পর্কে তোফায়েল আহম্মদ নামের এক প্রার্থী বলেন, শুনেছি অবৈধ সুবিধা নিয়ে ইউছুফ মোল্লা নামের একজনকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত তারা (সভাপতি ও অধ্যক্ষ) ঠিক করে রেখেছেন, তাই রিটার্ণ পরিক্ষা দেওয়ার পর আমি চলে এসেছি।
এ ব্যাপারে জানতে রোববার ওই মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু হানিফের মুঠোফোনে বারবার ফোন দিলেও তিনি ধরেননি।
উল্লেখ্য, মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ইলিয়াছ মজুমদার একক আধিপথ্য বিস্তার করে পরিচালনা কমিটিতে অভিভাবক নয় এমন একজন সদস্যকে অবৈধভাবে অর্ন্তভুক্ত করেন। তার নাম সোহরাফ হোসেন।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply