দেবিদ্বারে বিএনপি’র ৭০ নেতাকর্মীর বিরুদ্ধে দ্রুত বিচার আইনে পুলিশের মামলা

মোঃ আক্তার হোসেন :–

কুমিল্লার দেবিদ্বারে ২০ দলের অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে গত রোববার ছাত্রলীগ-পুলিশ ও ছাত্রদলের সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে কুমিল্লা উত্তর জেলা বিএনপি’র যুগ্ম সাধারন সম্পাদক ব্যারিষ্টার রেজবিউল আহসান মুন্সী সহ ৭০ নেতাকর্মীকে অভিযুক্ত করে থানায় মামলা দায়ের করেছে।
পুলিশ ও মামলার এজহার সূত্রে জানা যায়, রোববার সকাল ৮টায় ২০ দলের অবরোধ চলাকালে ছাত্রদলের কর্মী-সমর্থকরা কিরিচ, রামদা, চায়নিজ কুড়াল, রড, লাঠিসহ একটি মিছিল নিয়ে কলেজ রোডে বিভিন্ন দোকানপাটে হামলা চালিয়ে হুমকীরমুখে দোকান বন্ধ করার চেষ্টা চালায়, এসময় ফুটপাতে থাকা ব্যবসায়ীদের টেবিল নিয়ে সড়ক অবরোধ করার চেষ্টা চালালে পুলিশ তাদের ধাওয়া করে প্রতিরোধ করার চেষ্টা করলে ছাত্রদল সমর্থকরা পুলিশের উপর হামলা চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে অন্তত ৬০ রাউন্ড শর্টগানের গুলি ছুড়ে পুলিশ। পরে ছাত্রদলের সমর্থকরা ছোট আলমপর চত্ত্বরে আবারো জরো হলে পুলিশ তাদের ধাওয়া করে। ওই সময় হাজী মোঃ ইব্রাহিম খলিল নামের এক ব্যাক্তিকে পুলিশ আটক করে। ওই ঘটনায় রোববার রাতেই দেবিদ্বার থানার এস.আই শ্যামল চক্রবর্তী বাদী হয়ে ৩৫ জনের নাম উল্লেখ্য এবং আরো অজ্ঞাতনামা ৩০ থেকে ৩৫ জনকে অভিযুক্ত করে দ্রুত বিচার আইনে মামলা দয়ের করেন।
এব্যাপারে কুমিল্লা উত্তর জেলা বিএনপি’র যুগ্ম সাধারন সম্পাদক ব্যারিষ্টার রেজবিউল আহসান মুন্সী বলেল, আমাদের পূর্ব ঘোষিত শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচী পালনকালে পুলিশ অতর্কীত গুলিবর্ষণ করে আমাদের নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। পরে ছাত্রলীগ কর্মীরা পুলিশের সামনেই পিস্তলসহ বিভিন্ন মারনাস্ত্র নিয়ে আমাদের নেতাকর্মীদের উপর হামলা চালায়। এসময় সশস্ত্র ছাত্রলীগ কর্মীদের হামলায় ছোটআলমপুর চৌরাস্তার মোড় থেকে ইকরানগরী পর্যন্ত রাস্তার দু’পাশের দোকান-পাট, বাসা-বাড়ি এমনকি শিক্ষা প্রতিষ্ঠানও ভাংচুর থেকে রক্ষা পায়নি। কিন্তু আমি ঘটনার দিন ঢাকায় অবস্থান করলেও পুলিশ উদ্দ্যেশ মূলক ভাবে আমাকে এবং আমার দলের নেতাকর্মীদেরকে হয়রানি করার লক্ষে আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছে।
এব্যপারে দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মিজানুর রহমান দৈনিক রূপসী বাংলাকে বলেন, সড়ক অবরোধ এবং ত্রাস সৃষ্টির মাধ্যমে জণমনে ভিতি সৃষ্টি, দোকান-পাট, মোটর সাইকেল ভাংচুর এবং নিরীহ মানুষের উপর হামলার অভিযোগে পুলিশ বাদী হয়ে ৩৫জনের নামে এবং অজ্ঞাতনামা আরো ৩০/৩৫জনকে অভিযুক্ত করে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করা হয়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply