কুমিল্লার ১০ লাখ শিশুর হাতে থাকবে নতুন বই

মোঃ আলাউদ্দিন :–

১ জানুয়ারি নতুন বছরের প্রথম দিন। ২০১৫ সালের শুরু। বছর শুরুর দিনে কুমিল্লার প্রাথমিক শিক্ষাস্তরের ১০ লক্ষ শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হবে নতুন বই। বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও সারাদেশে একযোগে নতুন বই বিতরণ করা হবে। চলবে বই উৎসব। বছরের প্রথম দিন নতুন ঝকঝকে বই পেয়ে শিশুদের মুখে ফুটবে প্রাণ খোলা হাসি। যারা গড়বে আগামীর পৃথিবী।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয় সূত্র জানায়, ২০১৫ সালে প্রাথমিক স্তরে জেলায় প্রায় ১০ লক্ষ শিক্ষার্থীর জন্য মোট বইয়ের চাহিদা ৪৫ লক্ষ ২৫ হাজার ৩শ ৭২টি। এর মধ্যে প্রাক প্রাথমিকের জন্য ১ লাখ ৪৪ হাজার ৩শ ৪টি, প্রথম শ্রেণীর জন্য ৬ লাখ ৯হাজার ৬শ ১২টি, ২য় শ্রেণীর জন্য ৫লাখ ৮৮ হাজার ৭শ ৮০টি, ৩য় শ্রেণীর জন্য ১১লাখ ৩৪হাজার ৪২টি, ৪র্থ শ্রেণীর জন্য ১০ লাখ ৭৭ হাজার ১২টি এবং ৫ম শ্রেণীর জন্য ৯ লাখ ৭১ হাজার ৬শ ২২টি। সব বই প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সরবরাহ করবে। ইতিমধ্যে জেলার ১৬ টি উপজেলায় শতভাগ বই পৌঁছে গেছে। এবং বিদ্যালয়গুলোতে বই বিতরন করা হয়েছে। উপজেলাগুলো হচ্ছে- লাকসাম, ছৌদ্দগ্রাম দাউদকান্দি, বরুড়া, চান্দিনা, হোমনা, নাঙ্গলকোট, মনোহরগঞ্জ, মুরাদনগর, বুড়িচং, ব্রাক্ষ্মণপাড়া, মেঘনা, তিতাস, দেবীদ্বার, কুমিল্লা সদর ও সদর দক্ষিন ।
বই বিতরণের প্রস্তুতি স¤র্পকে জানতে চাইলে কুমিল্লা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বিলকিস আরা বেগম বলেন, বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবারও বছরের প্রথম দিন শিশুদের হাতে বই তুলে দেয়া হবে। এবার বইগুলো আগের চেয়ে উন্নত মলাটে বাঁধাই করা। যা সহজে নষ্ট হবে না। ছাপাও রঙিন। প্রাথমিক শিক্ষা পর্যায়ের এই ধারাবাহিক উন্নয়ন আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশ গড়তে যুগোপযোগী পদক্ষেপ বলেও অভিমত প্রকাশ করেন তিনি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply