তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে পারলে সাংবাদিকরা এগিয়ে যাবে—প্রফেসর ডা: মোঃ আলী আশ্রাফ

ষ্টাফ রিপোর্টারঃ —

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা: মোঃ আলী আশ্রাফ বলেছেন বস্তুনিষ্ঠ ও বাস্তবমুখী সাংবাদিকতায় তথ্য প্রযুক্তির ভূমিকা অপরিসীম। সাংবাদিকতায় তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়ার সাথে সাথে সংবাদে জনসম্পৃক্ততাও বেড়েছে ব্যাপকহারে।
বুধবার কুমিল্লা নগরীর ছাত্তার খান কমপ্লেক্সে মিলনায়তনে আই টি প্যালেস আয়োজিত টিভি সাংবাদিকতায় তথ্য প্রযুক্তির ব্যবহার শীর্ষক দিনব্যপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা: মোঃ আলী আশ্রাফ আরো বলেন তথ্য প্রযুক্তির দিক থেকে বাংলাদেশ পার্শ্ববর্তী অনেক দেশে থেকে এগিয়ে রয়েছে। বাংলদেশের গ্রামের সাধারণ মানুষও এখন ইন্টারন্যাট বা তথ্য প্রযুক্তির আওতায় রয়েছে। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকার ঘোষিত ভিশন ২০২১ লক্ষ্যমাত্রার আগেই বাস্তবায়ন হবে বলে ধারণা করা হচ্ছে।
সাত্তার খান কমপ্লেক্সে অবস্থিত আইটি প্যালেসের উদ্যোগে ও টেলিভিশন জার্নালিষ্ট এসোসিয়েশন অব কুমিল্লার আয়োজনে অনুষ্ঠিত ওই কর্মশালায় সভাপতিত্ব করেন আইটি প্যালেসের সত্ত্বাধিকারী নজরুল আমিন মোল্লা ।
কর্মশালায় প্রধান বক্তা ছিলেন, বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি মোস্তাফা জব্বার।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, টেলিভিশন জার্নালিষ্ট এসোসিয়েশন ,কুমিল্লার সভাপতি এম, ফিরোজ মিয়া,টেলিভিশন জার্নালিষ্ট এসোসিয়েশন কুমিল্লার সাধারণ সম্পাদক অধ্যাপক জালাল উদ্দিন, সাবেক সভাপতি টিভি সাংবাদিক ওমর ফারুকী তাপস, বিটিভির প্রতিনিধি জাহাঙ্গীর আলম রতন, বাংলাভিশন প্রতিনিধি সাইয়িদ মাহমুদ পারভেজ মোহনা টিভির প্রতিনিধি এম, এ বাশার খান।
কর্মশালায় মোস্তাফা জব্বার বলেন, মানুষকে বিজ্ঞান প্রযুক্তি ও সামনের দিকে এগিয়ে যেতে হলে তথ্য প্রযুক্তির উপর অবশ্যই জোর দিতে হবে। আগামী বিশ্ব তথ্য প্রযুক্তি নির্ভর হয়ে পড়বে। সেখানে তথ্য প্রযুক্তিতে সম্পৃক্ত নয় এমন লোক পিছিয়ে থাকবে। তিনি বলেন, বিশ্ব এখন তথ্য প্রযুক্তিতে অনেক দূর এগিয়ে গেছে। বাংলাদেশও এগুচ্ছে। তথ্য প্রযুক্তি এখন যুগের চাবিকাঠি হয়ে গেছে। এ যুগে কেউ তথ্য প্রযুক্তি থেকে দূরে থাকা মানেই হল বিশ্ব থেকে দূরে থাকা। তিনি শিশুসহ সমাজের সকল স্তরের মানুষের প্রতি কম্পিউটার ও তথ্য প্রযুক্তি শিক্ষার উপর গুরুত্ব দিতে আহ্বান জানান। আর সেক্ষেত্রে টেলিভিশন সাংবাদিকতায় তথ্য প্রযুক্তির ব্যবহার আরো বাড়াতে হবে এবং প্রতিদিনই নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে সাংবাদিকদেরকে জানতে হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply