বুড়িচং বাজারের ময়লা আবর্জনা পুকুরের পানি দূষিত, পরিবেশ হুমকীর মুখে

মো.জাকির হোসেন :–

কুমিল্লার বুড়িচং উপজেলার সদর বাজারের ময়লা আবর্জনা পুকুরে ফেলায় পুকুরের পানি পচে, নষ্ট হয়ে দুগন্ধ ছড়ার কারনে বাজারের পরিবেশ এখন হুমকীর মুখে। পুকুরের পঁচা পানি থেকে বিভিন্ন রোগ জীবানু ও মশা, মাছি বিস্তার লাভ করে থাকে মানুষ আতংকে আছে।
সরেজমিনে ঘুরে দেখা যায়, কুমিল্লার বুড়িচং উপজেলার সদর বাজারের তহসিল অফিসের পূর্ব পাশের মালিকানাধীন উত্তর বিজয়পুর মোজা প্রকাশ্যে বুড়িচং সাবেক দাগ-২৩৩৯, হাল-৫৬৩৪ দাগের পুকুটি দীর্ঘদিন ধরে খালি পড়ে আছে। দীর্ঘদিন পুকুরে মাছ চাষ না করায় এবং পুকুরটির মালিকদের অবহেলা বাজারের বিভিন্ন ময়লা, আবর্জনা, হোটেলের উৎকৃষ্ট এই পুকুরে ফেলানো হয়। পুকুরটি বাজারের ভিতরে অবস্থিত হওয়ার কারনে বাজারের দোকানদারগন ময়লা, আবর্জনা সহজেই ফেলতে পারে। সহজে আবর্জনা ফেলার কারনে পুকুটি এখন চার দিক থেকে আবর্জনা পুরে গেছে। পুকুরে পাশে হোটেল থাকা হোটেলের আবর্জনা এই পুকুরে ফেলে। পুকুরে আবর্জনা ফেলার কারনে পানি পঁচে গেছে। পুকুরের পানি পঁচে যাওয়া তা থেকে মারাত্মক দুগন্ধ ছড়ায়। পুকুরে পঁচা পানির গন্ধের কারনে বাজারের পরিবেশ এখন হুমকীর মুখে হয়ে পড়েছে। পঁচা পানি থেকে মশা, মাছি জন্মায় এবং বিভিন্ন রোগ জীবানু ছড়ায়। এই পুকুরটি বুড়িচং সদর ইউনিয়নের তহসিল অফিস সংলগ্নে অবস্থিত। পুকুরের দুগন্ধের জন্য তহসিল অফিসের মধ্যে লোকজন আসতে চায় না। দুগন্ধের কারনে তহসিল অফিসের লোকজন অফিস করতে কষ্ট হয়। ফলে কাজে অনেক সমস্যা হয়। পুকুরটি একাধিক মালিক হওয়ার কারনে আজ এমন হুমকীর মুখে পড়েছে বাজারের পরিবেশ। উপজেলা প্রশাসনের কাছে বাজারের সকলের দাবি পুকুরটি সংস্কার করে পরিবেশ হুমকীর মুখে থেকে রক্ষা করার জন্য।
এ বিষয়ে পুকুরে মালিক (এক) মোঃ মফিজুল ইসলামের সাথে আলাপ করলে তিনি জানান, পুকুরে মাছ চাষ করার জন্য কয়েকবার চেষ্টা করেছি। কিন্তু পুকুরটি বাজারের মধ্যে অবস্থান হওয়ার কারনে বাজারের আবর্জনা ফেলা হয়। এই আবর্জনার ফলে মাছ চাষ করে সুবিধা করা যায় না। মাছ চাষ করে আমাদের কয়েক হাজার টাকা ক্ষতি হয়েছে। আমি চেষ্টা করছি সকলের সাথে আলাপ করে কী ব্যবস্থা গ্রহন করবো।
এ বিষয়ে বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা আনম নাজিম উদ্দিন বলেন, আমি খবরটা শুনার পর পরই মালিক পক্ষকে ডেকেছি। তাদেরকে পুকুরটি সংস্কারের নির্দেশ দিয়েছি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply