তিতাসে শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেবে ৫ হাজার ক্ষুদে শিক্ষার্থী

নাজমুল করিম ফারুক :–

কুমিল্লার তিতাসে পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা এবার ১৬টি কেন্দ্রে প্রায় ৫ হাজার ১শ ৮৯ জন ক্ষুদে শিক্ষার্থী অংশ গ্রহণ করবে। এদের মধ্যে প্রাথমিক বিদ্যালয় থেকে ৪ হাজার ৬শ ৪৬ জন এবং ইবতেদায়ী শাখায় ৫শ ৪৩ জন শিক্ষার্থী রয়েছে। আগামী ২৩ নভেম্বর রবিবার সারা দেশের ন্যয় তিতাসেও উক্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১৬টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। উপজেলায় বিভিন্ন ইউনিয়নের মাদ্রাসা, কিন্ডার গার্টেন ও প্রাথমিক বিদ্যালয় থেকে ৪ হাজার ৬শ ৪৬ জন এবং ইবতেদায়ী শাখায় ৫শ ৪৩ জন অংশগ্রহণ করবে। পরিসংখ্যানে দেখা যায়, উপজেলার চরকুমারীয়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ৩৯০ জন ও এবতেদায়ী শাখায় ৬৭ জন, জগতপুর (পূর্ব) সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ৩৫৭ জন ও এবতেদায়ী শাখায় ৩৭ জন, বাতাকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ১৫১ জন ও এবতেদায়ী শাখায় ২৪ জন, গাজীপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ১৮২ জন ও এবতেদায়ী শাখায় ৬৬ জন, কালাইগোবিন্দপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ৩৫১ জন ও এবতেদায়ী শাখায় ৩৭ জন, কড়িকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ২৮০ জন, বন্দরামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ৩৩৩ জন ও এবতেদায়ী শাখায় ৩১ জন, মাছিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ৩৮৬ জন ও এবতেদায়ী শাখায় ৪৯ জন, কদমতলী সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ২২২ জন ও এবতেদায়ী শাখায় ১৬ জন, ইসলামাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ৩৫৮ জন, নারান্দিয়া (উত্তর) সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ৪৪২ জন, জিয়ারকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ২৭৫ জন ও এবতেদায়ী শাখায় ৪৯ জন, গোপালপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ১৯৮ জন, মজিদপুর (পূর্ব) সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ৩৪২ জন ও এবতেদায়ী শাখায় ৮০ জন, লালপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১৬১ জন, ও দড়িগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রাথমিক শাখায় ২১৮ জন ও এবতেদায়ী শাখায় ৮৭ জন ক্ষুদে পরীক্ষার্থী রয়েছে। এদিকে পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠানের লক্ষ্যে গত সপ্তাহে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতিমূলক সভা উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এ ব্যাপারে ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার মোঃ কামাল হোসেন জানান, এবারের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরুর সকল প্রস্তুতি নেয়া হয়েছে। আশা করি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উপজেলার ১৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply