মনোহরগঞ্জের ঝলম-বচইড় সড়ক চলাচলের অনুপযোগী : হাজার হাজার মানুষের দুর্ভোগ

আকবর হোসেন, মনোহরগঞ্জ প্রতিনিধি ঃ-

মনোহরগঞ্জ উপজেলা সদরের ঝলম-বচইড় সড়কটি দীর্ঘদিন মেরামত না করায় বেহাল অবস্থায় রয়েছে। ফলে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে সড়কটি। অনেক স্থানে দেখা গেছে রাস্তাটি ভেঙ্গে পড়ছে পাশ্ববর্তী ডাকাতিয়া নদীতে। এছাড়াও সামনে গেলে স্থানীয় বাটগা গ্রামের মসজিদ সংলগ্ন পুকুরের পাশ দিয়ে যাওয়া সড়কের বেশির ভাগ অংশ পূকুরে ভেঙ্গে পড়েছে। ঝুঁকিপূর্ণ এ রাস্তা দিয়ে প্রতিদিন কয়েক হাজার জনসাধারণ ও স্কুল কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রী চলাফেরা করলেও দীর্ঘদিন সড়কটি সংস্কার ও ভাঙ্গণরোধে প্রয়োজনীয় কোনো ব্যবস্থা নেয়া হয়নি। সরেজমিনে পরিদর্শনে দেখা গেছে, প্রতিদিন মনোহরগঞ্জ উপজেলার ঝলম উত্তর ইউনিয়নের বাটগা গ্রামের মধ্যে দিয়ে যাওয়া ঝলম-বচইড় রাস্তাটি দীর্ঘদিন থেকে বেহাল দশায় রয়েছে। রাস্তাটির ঝলম অংশে উত্তর মোল্লা বাড়ির সামনে ব্রিজ সংলগ্ন স্থানটি ডাকাতিয়া নদীতে ভেঙ্গে পড়েছে। এই সড়কটি দিয়ে কোনো গাড়ি চলাচল করতে পারে না। মাঝে মধ্যে দু’একটি রিক্সা আসলেও সেগুলো চলে হেলেদুলে, পায়ে হেটেও নিস্তার নেই, পা বাড়ালেই উঁচু নিচু গর্ত। তারপরেও মানুষ বাঁচার তাগিদে উপজেলা সদরের সাথে যোগাযোগের জন্য জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। ফলে প্রতিনিয়তই ঘটছে ছোট বড় দুর্ঘটনা। এদিকে ওই সড়কের বিভিন্ন কালভার্ট ও ব্রিজগুলোও বেহাল দশা। এই সড়কটির দূরাবস্থার কারণে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা দ্রুত যাতায়াত করতে না পারায় সার্বিক আইন-শৃঙ্খলার অবনতি ঘটেছে। যোগাযোগ ব্যবস্থা খারাপের কারণে ছাত্র-ছাত্রীরা নিয়মিত ক্লাসে উপস্থিত হতে পারছে না।
এদিকে প্রতিনিয়তই জীবনের ঝুঁকি নিয়ে ওই রাস্তা দিয়ে হাজারো মানুষ চলাফেলা করছে। এবিষয়ে ঝলম উত্তর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোবারক হোসেন হাওলাদার জানান, বর্তমানে রাস্তটির অবস্থা খুবই নাজুক। তিনি আশস্ত করে বলেন সামনে কোনো বরাদ্দ আসলে সম্পূর্ণ রাস্তাটি মেরামতের উদ্যোগ নেয়া হবে। তাছাড়া এ বিষয়ে কথা বলতে চাইলে স্থানীয় ইউপি মেম্বার মোহাম্মদ শাহ আলম মোল্লা বলেন, রাস্তটির অবস্থা একেবারেই বেহাল। ওই রাস্তা দিয়ে ঝলম উত্তর ও ঝলম দক্ষিণ ইউনিয়নের লোকজন এবং মুদাফফরগঞ্জগামী হাজারো মানুষ চলাফেরা করে। কিন্তু সে অনুযায়ী রাস্তটিতে কোনো বরাদ্দ দেয়া হয়নি।
এদিকে রাস্তাটি দ্রুত সংস্কার করা না হলে অচিরেই রাস্তাটির অস্তিত্ব বিলীন হয়ে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। তাই ওই সড়কে চলাচলরত হাজারো মানুষের দাবি দ্রুত ওই সড়কটি মেরামত করা হউক।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply