নাঙ্গলকোটে ভোলাইন মাদ্রাসায় শিক্ষক নিয়োগে দূর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিনিধি :–

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার আদ্রা ইউনিয়নের ভোলাইন বাজার আলীম মাদ্রাসায় অনিয়মই নিয়মে পরিণত হয়েছে। ঐতিহ্যবাহী এ মাদ্রাসাটিতে গত ২ বছর ধরে অবৈধভাবে মাদ্রাসা পরিচালনা কমিটি গঠন ও নিয়োগ বানিজ্যসহ সব ধরনের বিধি লঙ্গন করে অনিয়ম ও দুর্নীতি করার অভিযোগ উঠেছে। জানাগেছে, ১১ জন সদস্য নিয়ে মাদ্রাসা পরিচালনা কমিটি গঠন করার নিয়ম রয়েছে। যেখানে অভিভাবকদের মাঝ থেকে ৪ জন নির্বাচিত সদস্যকে কমিটিতে অর্ন্তভূক্ত করার বিধি আছে। কিন্তু ওই মাদ্রাসা পরিচালনা কমিটিতে শুধুমাত্র ১ জন বৈধ অভিভাবককে সদস্য করা হয়েছে। অপর ৩ সদস্যের কেউই ওই মাদ্রসার অভিভাবক নয়, তবুও তাদের অনিয়মের মাধ্যমে মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য করা হয়েছে। এ বিষয়ে আবদুর রাজ্জাক নামের এক অভিভাবক মাদ্রাসার অধ্যক্ষ বরাবর একটি লিখিত অভিযোগ করেন। এতে তিনি অবৈধ ওইসব সদস্যকে অপসারনের দাবী জানান। কমিটিতে অর্ন্তভূক্ত অবৈধ সদস্যরা হলেন- উপজেলার আদ্রা ইউনিয়নের ভোলাইন গ্রামের আবুল খায়ের, মঘুয়া গ্রামের মোশাররফ হোসেন ও আদ্রা গ্রামের নেছারুল হক। আবার এ সকল অবৈধ সদস্য ও সভাপতি ছাদেক হোসেন ভূঁইয়ার বিরুদ্ধে ওই মাদ্রাসার উপাধ্যক্ষ আবু দাউদ হিলালীকে অধ্যক্ষ পদে আড়াই লক্ষ টাকা ও আরবী প্রভাষক জমির উদ্দিনকে ৩ লক্ষ টাকা উৎকোচের বিনিময়ে নিয়োগদান দেয়ার অভিযোগ রয়েছে। এছাড়াও সহকারী মৌলভী পদে শিক্ষক নিয়োগে দুর্নীতি করায় ২ বার ওই নিয়োগ স্থগিত করা হয়। একই পদে আবারো শিক্ষক নিয়োগের পক্রিয়া চলছে। এতেও তাদের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যে তৎপর হয়ে উঠার অভিযোগ পাওয়া গেছে।
এ ব্যাপারে ভোলাইন বাজার আলীম মাদ্রাসার অধ্যক্ষ বলেন, অভিভাবক আবদুর রাজ্জাকের দেয়া একটি লিখিত অভিযোগ পেয়েছি। মাদ্রাসা পরিচালনা কমিটির সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এ বিষয়ে জানতে মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি অধ্যক্ষ ছাদেক হোসেন ভূঁইয়ার মুঠোফোনে বারবার ফোন দিলেও তিনি ধরেননি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply