মনোহরগঞ্জে হাফেজিয়া মাদ্রাসা দুর্বৃৃত্তের আগুনে পুড়ে ছাঁই

আকবর হোসেন, মনোহরগঞ্জ প্রতিনিধি:–

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার হাসনাবাদে অবস্থিত আবুল হাসেম হাফেজিয়া মাদ্রাসায় গত সোমবার রাতে দুর্বৃত্তের দেয়া আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, হাসনাবাদ দক্ষিণ বাজারে নেয়ামতপুর ব্রিজ সংলগ্ন স্থানে স্থাপিত হয় এই হাফেজিয়া মাদ্রাসা। প্রতিষ্ঠা হওয়ার পর থকে বিপুল সংখ্যক ছাত্রছাত্রীকে আরবি শিক্ষা দেয়া হচ্ছে এ মাদ্রাসায়। কিন্তু মাদ্রাসা পুড়ে যাওয়ায় শত শত শিক্ষার্থী আরবি শিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত হবে। গত সোমবার রাতে কে বা কারা মাদ্রাসাটিতে আগুন ধরিয়ে দেয়। এতে মাদ্রাসায় থাকা বিপুল পরিমাণ কোরআন শরীফসহ বিভিন্ন কিতাব ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও মাদ্রাসার পাশে থাকা স্থানীয় মেম্বার সিরাজুল ইসলামের মুলি বাঁশ, বাঁশের তৈরি সিলিং, বেড়াসহ অনেক জিনিসপত্র আগুনে পুড়ে যায়। এব্যাপারে মেম্বার সিরাজুল ইসলাম জানায়, আমি এ মাদ্রাসার পাশে বাঁশের ব্যবসা ও বাঁশের তৈরি জিনিসপত্র বিক্রি করতাম। কিন্তু মাদ্রাসার ভবন ও আমার মালামাল গত সোমবার রাতে দুর্বৃত্তের দেয়া আগুনে পুড়ে ছাই হয়ে যায়। এতে আমার প্রায় লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়। কে বা কারা এখানে আগুন দিয়েছে তার কিছুই আমি জানি না।
এলাকাবাসী সূত্রে আরো জানা যায়, রাতে স্থানীয় লোকজন আগুন জ্বলতে দেখে দৌড়ে এসে নিভানোর চেষ্টা করে। কিন্তু এর আগেই সবকিছু পুড়ে যায়। কিছুই রক্ষা করা সম্ভব হয়নি। এব্যাপারে কথা বলতে চাইলে হাসনাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল মুনাফ জানান, রাতে আগুনের খবর পেয়ে আমি নিজেও মাদ্রাসার কাছে ছুঁটে যাই এবং সকলের সাথে আগুন নিভানোর চেষ্টা করি। তবে এটি একটি আরবি শিক্ষা প্রতিষ্ঠান। এপ্রতিষ্ঠানের সাথে যারা শত্র“তা করেছে তাদেরকে ধরতে পারলে আইনের মাধ্যমে উপযুক্ত শাস্তি প্রদান করা হবে এবং প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে। এলাকার সচেতন মহলের দাবি একটি দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যারা এমন কর্মকাণ্ড করেছে তাদেরকে তদন্তের মাধ্যমে চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তি দেয়া প্রয়োজন। তাহলে ভবিষ্যতে এলাকাতে এমন ধরণের ঘটনা ঘটবে না।
এদিকে পুড়ে যাওয়া মাদ্রাসাটি দেখতে শত শত মানুষ ভিড় জমায়। এছাড়াও আগুনের খবর শুনে এলাকাতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply