দেবিদ্বারে রিক্সা-ভ্যান চালক শ্রমিক ফেডারেশন’র ৫দফা দাবীতে মানব বন্ধন, প্রধান মন্ত্রীর বরাবরে স্মারকলিপি

এবিএম আতিকুর রহমান বাশার:–

কুমিল্লার দেবিদ্বারে ‘বাংলাদেশ রিক্সা-ভ্যান চালক শ্রমিক ফেডারেশন’র ৫দফা দাবী বাস্তবায়নের দাবীতে ৩দিনের কর্মসূচী’র সমাপণী দিন রোববার বিক্ষোভ-সমাবেশ, প্রধান মন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান এবং মানব বন্ধন কর্মসূচী পালন করেছে।
রোববার সকাল ১১টায় দেবিদ্বার নিউমার্কেট মুক্তিযোদ্ধা চত্বরে রিক্সা ও ভ্যান শ্রমিকের ৫দফা দাবী বাস্তবায়নে ১৫দিনের আল্টিমেটাম দিয়ে বলেন, এ সময়সীমার মধ্যে দাবী মানা না হলে ‘ঢাকা-চট্রগ্রাম’ এবং ‘কুমিল্লা-সিলেট মহাসড়ক’ অবরোধ, রিক্সা-ভ্যান ধর্মঘটসহ বৃহত্তর আন্দোলনে নামার হুমকী দিয়েছেন সংগঠনের নেতারা। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল সহকারে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে যান এবং ৫দফা দাবী সম্বলিত একটি ‘স্মারক লিপি’ দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হোসেন’র মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে প্রদান করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হোসেন স্মারক লিপি গ্রহনকালে শ্রমিক নেতারে আশ্বস্ত করে বলেন, যথাযথ কর্তৃপক্ষের স্মারক লিপি প্রদানসহ স্থানীয়ভাবে দাবীগুলো তদন্ত সাপেক্ষে বাস্তবায়নের চেষ্টা করা হবে। DEBIDWAR PIC_ RIXA-VEN SROMIK ANDHOLON-19.10.14 (3)
‘বাংলাদেশ রিক্সা-ভ্যান চালক শ্রমিক ফেডারেশন’ দেবিদ্বার শাখার সভাপতি হাজী আব্দুল লতিফ’র সভাপতিত্বে¡ অনুষ্ঠিত ওই সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,- ‘বাংলাদেশ রিক্সা-ভ্যান চালক শ্রমিক ফেডারেশন’র প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ মমতাজ উদ্দিন মজুমদার। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, ‘বাংলাদেশ রিক্সা-ভ্যান চালক শ্রমিক ফেডারেশন’র কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোঃ আসাদ মিয়া, চান্দিনা উপজেলা শাখার সভাপতি হাজী শাহ আলম, সহ-সভাপতি মীর সফিকুল ইসলাম, দেবিদ্বার শাখার সাধারন সম্পাদক মোঃ আবদুল হালিম, শ্রমিক নেতা মীর্জা মোঃ ফারুক, আঃ রশিদ মিস্ত্রী, মোঃ রফিকুল ইসলাম, মোঃ সিরাজুল ইসলাম, মোঃ আব্দুল খালেক, মোঃ জহিরুল ইসলাম কাজী আবু মুছা (মোশারফ হোসেন) প্রমূখ।
বক্তারা বলেন, রিক্সা-ভ্যান চলাচলে দূর্ভোগের শিকার উপজেলার ‘দেবিদ্বার-চান্দিনা সড়ক’সহ সকল অকেজো ভাঙ্গা, গর্ত ও খানা-খন্দ সড়কের সংস্কার। ঘন ঘন বিদ্যুতের লোড শেডিং বন্ধ এবং বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে হবে। সিএনজি চালিত অটোরিক্সা চালকদের কাছ থেকে বিভিন্ন কালারিং ষ্টিকারের মাধ্যমে ৬০০টাকা মাসোহারা আদায় বন্ধ ও রোড পার্মিট এবং চালকের লাইসেন্স প্রদান ও স্বল্পসূদে ব্যাংক ঋণের মাধ্যমে সিএনজি চালিত অটোরিক্সা বরাদ্ধ দিতে হবে। দেবিদ্বার রিক্সা, ভ্যান ও সিএনজি চালিত অটো রিক্সার চালকদের সন্তানদের চাকরির কোঠা বরাদ্ধ রাখতে হবে। ভূমিহীন বৃদ্ধ রিক্সা শ্রমিকদের বয়স্ক ভাতা, ভিজিপি কার্ড এবং খোলা বাজারে রেশনিং ব্যাবস্থা, দেবিদ্বার উপজেলার কালামুড়িয়া মৌজাস্থ পরিত্যাক্ত খাস জমি গুচ্ছ গ্রাম তৈরী করে বরাদ্ধ এবং বিভিন্ন সড়কের মোড়ে রিক্সা ভ্যান রাখার জন্য লিখিত ভাবে ষ্ট্যান্ড বরাদ্ধ দিতে হবে।
বক্তারা উল্লেখিত ৫দফা দাবী আগামী ১৫দিনের মধ্যে মানা না হলে ‘ঢাকা-চট্রগ্রাম’ এবং ‘কুমিল্লা-সিলেট মহাসড়ক’ অবরোধ, রিক্সা-ভ্যান ধর্মঘটসহ বৃহত্তর আন্দোলনে নামার হুমকী দেন।
এর আগে গণসংযোগের অংশ হিসেবে গত শুক্রবার সকাল ১০টায় উপজেলার সুলতানপুর ইউনিয়ন’র সুলতানপুর পশ্চিমপাড়া ‘সাদিরবক্স মঞ্জিলে’ সংগঠনের উপজেলা কার্যালয়ে এক সমাবেশ, শনিবার দিনব্যাপী চান্দিনা বাগুর বাস ষ্ট্যাশন, মোহনপুর বাজার, পুরাতন বাজার, রাজামেহার বাজার, গুনাইঘর বাজার, মাশিকাড়া বাজার, এলাহাবাদ বাজার, চাবাকর বাস ষ্ট্যাশন, জাফরগঞ্জ বাস ষ্ট্যাশন, পান্নারপুল বাস ষ্ট্যাশন, দেবিদ্বার উপজেলা সদর নিউমার্কেট বাস ষ্ট্যাশন এবং মরিচা হাইস্কুল মাঠে পথ সভা করা হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply