মেঘনায় অবৈধ বালু উত্তোলনে নদী গর্ভে তলিয়ে যাচ্ছে চারটি গ্রাম : এলাকাবাসীর প্রতিবাদ সমাবেশ

মোঃ ইসমাইল হোসেন, মেঘনা প্রতিনিধি :–

কুমিল্লায় মেঘনা উপজেলার চার গ্রাম ঐক্য পরিষদের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয় আজ শনিবার রামপ্রসাদের চর গ্রামের বালুর মাঠে। এডভোকেট জয়নুল আবেদিনের সভাপতিত্বে বিশাল প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন এ কে এম সেলিম চৌধুরী। সমাবেশে উপস্থিত ছিলেন এডভোকেট জয়নুল আবেদিন,এডভোকেট কামরুজ্জামান, আনোয়ার আলী,জহিরুল ইসলাম, মো: রব,কাদির, আল আমীন সরকার, কবির, সেরআলী,মোতালেব বেপারী, বারেক মাষ্টার,সেলিম মেম্বার,লতিফ মেম্বার,এম কে সালাম,সোহেল,আলাউদ্দিন মেম্বার, জলিল মেম্বার, দেলোয়ার,আ: বারী,সহিদ মেম্বার, ,আউয়াল, করিম, ,আঃ রহিম,নুনেরটেকের জীলানী মেম্বার প্রমুখ। মটবর ঐক্য পরিষদের আহ্বায়ক জয়নাল আবেদীন ভান্ডারী বলেন,বালু সন্ত্রাসীদের হাত হইতে আমাদের বাপ দাদার ভিটা মাটি রক্ষায় আমরা এলাকাবাসী ঐক্যবদ্ধ। যে কোন ত্যাগের বিনিময়ে বাপ দাদার ভিটা মাটি রক্ষা করবো ইনসাল্লাহ। তিনি প্রতিবাদ সভায় ৭ দফা দাবী কথা উল্লেখ করেন।
১) রামপ্রসাদের, মৈশারচর, বড়–ইকান্দি, চালিভাঙ্গা, ফরাজীকান্দি, নলচর, সংলগ্ন নদী থেকে বালু উত্তোলন চিরস্থায়ীভাবে বন্ধ করতে হবে।
২) মেঘনা উপজেলার চারপাশের সবধরনের লিজ বাতিল করতে হবে।
৩) বালু উত্তোলনে নিষেধাজ্ঞসম্বলিত হাইকোর্টের আদেশ কার্যকরভাবে বাস্তবায়ক করতে হবে।
৪) মৈশারচর থেকে চালিভাঙ্গা পর্যন্ত বাঁধ নির্মাণ করতে হবে।
৫) নদীগর্ভে বিলীন হওয়া ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পুর্নবাসন করতে হবে।
৬) সেনেরচর মৌজা (রামপ্রসাদের চরের দক্ষিণে) ভূমিহীনদের স্থায়ীভাবে বন্ধবস্ত দিতে হবে।
৭) বালুদস্যুদের দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।
বক্তারা প্রতিবাদ সমাবেশে বলেন, আজকের পর থেকে সরকারীভাবে কোন পদক্ষেপ না নিলে আগামী ২৮ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন সহ নানা কর্মসূচী ঘোষনা করার চিন্তা ভাবনা আছে। মানববন্ধন, ঢাকা-সিলেট নৌপথ এবং ঢাকা-চিটাগাং মহাসড়ক অবরোধ কর্মসূচী পালন করতে বাধ্য হবে মটবর ঐক্য পরিষদ।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply