দেবিদ্বারে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত

মোঃ আক্তার হোসেন :–

প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলায় বাস্তবমূখী পরিকল্পনা, অভিজ্ঞতা, সাহস, মনোবল এবং সচেতনতার বিকল্প নেই। ভৌগলিক অবস্থান, জনসংখ্যার আধিক্য, জলবায়ু পরিবর্তনের প্রভাবসহ বিভিন্ন কারনে বিশ্বের দূর্যোগ ঝুকিপূর্ণ দেশগুলোর অন্যতম বাংলাদেশ। দূর্যোগ মোকাবেলায় সরকারী-বেসরকারী সংস্থাসমূহের পাশাপাশি দেশের সচেতন জনগনের সক্রিয় অংশগ্রহনে দূর্যোগ মোকাবিলায় আমাদের দেশের বাস্তব অবস্থা চিহ্নীতকরনপূর্বক গৃহীত কার্যক্রম বাস্তবায়নের ফলে জীবন ও সম্পদের ক্ষতি উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। যার কারনে আজকের দুনিয়ায় দূর্যোগ মোকাবিলায় বাংলাদেশকে বিশ্বে একটি অনুস্মরনীয় দেশ হিসেবে গন্য করা হচ্ছে। সোমবার সকাল ১১টায় দেবিদ্বার উপজেলা পরিষদ মাঠে ‘আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস’ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত র‌্যালী উদ্ভোধনকালে আয়োজকরা ওই সফলতার কথা তুলে ধরেন।
দিবসটি উদযাপনে “জীবনব্যাপী সক্ষমতা” এ প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে উপজেলা প্রশাসনের তত্বাবধানে এবং প্রকল্প বাস্তবায়ন কার্যালয়’র (দূর্যোগ ও ত্রাণমন্ত্রনালয়’র) উদ্যোগে একটি বর্নাঢ্য র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় র‌্যালীর নেতৃত্বে ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইউনুছ মিয়া, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ কবির আহমেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবু তালেব, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার ছাড়াও অংশগ্রহনে ছিলেন, বিভিন্ন সরকারী- বেসরকারী প্রতিষ্ঠান কর্মকর্তা- কর্মচারী, শিক্ষার্থী- শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন পেশার ব্যাক্তিবর্গ।
এছাড়াও মাধ্যমিক বিদ্যালয়’র শিক্ষার্থীদের দূর্যোগ মোকাবিলায় করনীয় শীর্ষক রচনা প্রতিযোগীতা এবং শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। দেবিদ্বার মফিজ উদ্দিন আহমেদ পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ে ওই রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগীতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহন করে। রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগীতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীদের মধ্যে পুরস্কারও বিতরণসহ অংশগ্রহনকারী সকল শিক্ষার্থীকে শান্তনা পুরস্কার দেয়া হয়।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply