ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লায় ৫০ কিলোমিটার যানজট

মো.জাকির হোসেন :–

ঈদুল আযহা ও দূর্গাপূজা উপলক্ষে ঘর ফেরা মানুষ ও পশুবাহী যানবাহনের অতিরিক্ত চাপ,আর কুমিল্লার চান্দিনার হাড়িঁখোলা এলাকায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষের ফলে বুধবার ভোর থেকেই ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে টানা দ্বিতীয় দিনের মত যানজটের কবলে পড়ে অসংখ্য মানুষের চরম দুর্ভোগ পোহাতে হয়। এসময় যানজট দাউদকান্দি থেকে কুমিল্লার পদুয়ারবাজার বিশ্বরোড পর্যন্ত প্রায় ৫০ কিলোমিটার বিস্তৃত হয়। তবে দুপুর আড়াইটার পর থেকে যান চলাচল সহনীয় হয়ে উঠে।
হাইওয়ে পুলিশ ও স্থানীয় বিভিন্ন সুত্র জানায়,ঈদুল আযহা ও দুর্গাপূজা উপলক্ষে ঘর ফেরা মানুষের চাপ পাশাপাশি কোরবানীর পশু বহন করা শত শত ট্রাকের কারণে এমনিতেই মহাসড়ক জুড়ে গতকাল দ্বিতীয় দিনের মত যানজট ছিল। তবে ভোর রাত ৪ টায় কুমিল্লার চান্দিনার হাড়িঁখোলা এলাকায় ঢাকাগামী বাসের সাথে বিপরীত দিক থেকে আসা অপর একটি মালবাহী ট্রাকের সংঘর্ষ হলে গাড়ি দু’টি বিকল হয়ে রাস্তায় পড়ে থাকে। এতে মহাসড়কের দু’দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে যানজট তীব্র আকার ধারন করে । তখন চালকরা বেপরোয়া ভাবে ফোর লেনের অসমাপ্ত সড়ক দিয়ে পারাপারের চেষ্টা করলে যানজট তীব্র থেকে তীব্রতর হয়। খবর পেয়ে প্রায় ১ ঘন্টা পর ইলিয়টগঞ্জ হাইওয়ে ফাড়ি থেকে একটি উদ্ধারকারী রেকার এসে সকাল পৌনে ৬ টায় গাড়ি দু’টিকে সরিয়ে নিলে পুনরায় গাড়ি চলাচল শুরু হয়। তবে ওই সময় চালকদের আগে যাওয়ার প্রতিযোগীতা সহ বেপরোয় গতিতে পারাপারের চেষ্টা করলে যানজট দীর্ঘ থেকে দীর্ঘতর হয়। এক সময় সেটা দাউদকান্দি থেকে কুমিল্লার সদর দক্ষিনের পদুয়ারবাজার পর্যন্ত প্রায় ৫০ কিঃমিঃ দীর্ঘ হয়ে পড়ে। ভোর থেকেই হাইওয়ে দাউদকান্দি,ময়নামতি থানা,ইলিয়টগঞ্জ ফাঁড়ি সহ দাউদকান্দি,চান্দিনা,বুড়িচং থানা পুলিশের সদস্যরা মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান নিয়ে যানজট নিরসনে প্রচেষ্টা চালায়। এব্যাপারে ময়নামতি হাইওয়ে থানার অফিসার্স ইনচার্জ সোহেল আহমেদ জানান,যানবাহনের অতিরিক্ত চাপ সহ মহাসড়কের গৌরীপুর,ইলিয়টগঞ্জ,মাধাইয়া,চান্দিনা,নিমসার,ময়নামতি সহ বিভিন্নস্থানে যাত্রী উঠা-নামা করার কারণে যানজটের সৃষ্টি হচ্ছে। তবে দুপুরের পর থেকে যান চলাচল স্বাভাবিক হলেও খুব ধীর গতিতে গাড়ি চলাচল করছে। ইলিয়টগঞ্জ হাইওয়ে ফাঁড়ির এসআই চন্দন বলেন,চান্দিনা এলাকার হাড়িখোলায় ভোর রাতে একটি দুর্ঘটনা ঘটে। প্রায় এক ঘন্টা পর সেখানে পৌঁছে দুর্ঘটনাকবলিত যান দু’টিকে সরিয়ে নেওয়া হয়। এসময় দু’দিকে গাড়ি চলাচল বন্ধ ছিল। ফলে মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। তবে বেলা ১ টার পর থেকে সেটা স্বাভাবিক হলেও খুব ধীর গতিতে চলাচল করছে গাড়ি।

Check Also

করোনাযুদ্ধে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিমকে বুড়িচংয়ে সমাহিত

বুড়িচং প্রতিনিধিঃ করোনাযুদ্ধে পুলিশে প্রথম জীবন উৎসর্গকারী কনস্টেবল জসিম উদ্দিনকে (৩৯) কুমিল্লায় সমাহিত করা হয়েছে। ...

Leave a Reply